পায়ের পেশি যেসব স্কোয়াটস করলে মজবুত হবে,বিস্তারিত জানুন

Written by News Desk

Published on:

যারা জিম করেন, তারা স্কোয়াটস ব্যায়ামটি সম্বন্ধে যথেষ্ট পরিচিত। কিন্তু কারা কীভাবে স্কোয়াটস করবেন বা দেহের কোন অংশের মেদ ঝরানোর জন্য কেমন ভাবে স্কোয়াট করবেন তা জানেন?
স্কোয়াটস সাধারণত তিন রকম ভাবে করা যায়। সাধারণ স্কোয়াটস সবাই করতে পারেন। তবে এই ব্যায়ামটিরই বিভিন্ন ধাপ বা পর্যায় আছে। কীভাবে করবেন এই স্কোয়াটস?

ওয়াইড স্কোয়াটস
পা এবং কোমরের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ একটি পন্থা। এই ব্যায়াম করার জন্য প্রথমে দুই পা ফাঁক করে দাঁড়ান। এবার দুই হাত টান টান করে সামনে রেখে, হাঁটু ভাঁজ করে অর্ধেকটা বসতে চেষ্টা করুন। প্রতিদিন দুই থেকে তিন সেট করুন। আস্তে আস্তে আরো সংখ্যা বাড়াতে পারেন।

জাম্প স্কোয়াটস
উরু এবং হাঁটুর নিচে, পায়ের পিছনের দিকে পেশি মজবুত করতে এই ব্যায়াম বিশেষ কার্যকর। একই ভাবে স্কোয়াটের মতো করেই করবেন কিন্তু শুধু হাঁটু ভাঁজ করে সোজা হয়ে দাঁড়ানোর সময়ে লাফিয়ে আবার একই অবস্থানে ফিরে আসতে হবে। একই ভাবে প্রতিদিন অন্ততপক্ষে ১০ থেকে ১৫ বার এবং দুই থেকে তিন সেট করে করতে হবে এই ব্যায়াম।

ওজন নিয়ে স্কোয়াটস
বাড়িতে ডাম্বল থাকলে ভালো। না হলে জল ভর্তি দুইটি বোতল নিয়ে, একই পদ্ধতিতে করুন স্কোয়াট। তবে, বয়স্ক মানুষরা এই ব্যায়াম করার আগে একটু সতর্ক থাকবেন। হাঁটুতে ব্যথা থাকলে, একেবারেই ওজন নিয়ে স্কোয়াট করবেন না।

Related News