এখন আপনার বাড়িতে যেসব গাছ রাখলে ঘর ঠান্ডা থাকবে, দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

গরম পড়লেই ঘর ঠান্ডা রাখার জন্য আমরা সাধারণত এসির কথা চিন্তা করি। অথচ জানেন কি উষ্ণ আবহাওয়ায় ঘরের ভেতর কিছু গাছ লাগালেও কমে যেতে পারে ঘরের উষ্ণতা? গৃহমধ্যস্থ গাছপালা যে শুধু প্রাকৃতিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে ঘরকে ঠান্ডা রাখে তা-ই নয়। এই ধরনের গাছপালা ঘরের বাতাসে আর্দ্রতা যোগ করতেও সহায়তা করে।

ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, সঠিক গাছপালা প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমাতে পারে। তাই চলুন জেনে নেয়া যাক গরমে এসি ছাড়াই কোন গাছগুলো ঘর ঠান্ডা রাখতে সহায়তা করে-

অ্যালোভেরা
অ্যালোভেরা বা ঘৃতকুমারী অতি পরিচিত একটি উদ্ভিদ। অসংখ্য ওষুধি উপকারিতার পাশাপাশি এই উদ্ভিদটি বাতাস থেকে বিষাক্ত পদার্থ শোষণ করতেও সহায়তা করে। পাশাপাশি তাপ ও অক্সিজেনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার।

ছোট রবার গাছ
রবার গাছ পরিবেশ থেকে প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে। অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড দীর্ঘক্ষণ তাপ ধরে রাখতে সক্ষম, ফলে ঘরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে গেলে ঘর দ্রুত গরম হয়ে যায়। কাজেই ঘরের অক্সিজেন এবং উষ্ণতার মাত্রা বজায় রাখতে এই গাছ দারুন কার্যকর।

স্নেক প্ল্যান্ট
এখন অনেকই বাড়িতে ছোট্ট টবে স্নেক প্ল্যান্ট লাগান। এই উদ্ভিদটিও ঘরের তাপমাত্রা কমাতে সাহায্য করতে পারে। এই উদ্ভিদটি অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে। শয়নকক্ষ বা বসার জায়গাতে রাখার জন্য এই গাছটি বেশ মানানসই।

মানি প্ল্যান্ট
বিশেষজ্ঞদের মতে, বাতাস বিশুদ্ধ করতে মানি প্ল্যান্ট খুবই কার্যকর। গোল্ডেন পোথোস বা মানি প্ল্যান্ট বাতাস থেকে একাধিক বিষাক্ত পদার্থ দূর করতে পারে। অনেকেই আবার এই গাছটিকে সৌভাগ্যের প্রতীক বলেও মনে করেন। বিশুদ্ধ বাতাস সব সময়ই বেশি ঠান্ডা।

এরিকা পাম
বাড়িতে জায়গার অভাব না থাকলে বসার ঘরে রাখতেই পারেন এরিকা পাম। এটি তাল গাছের তুতো ভাই। অরেকা পাম এক দিকে ঘর ঠান্ডা রাখে, আবার দেখতেও ভালো লাগে। শুধু বাড়ি নয়, এই গাছটি হোটেল, অফিস এবং অন্যান্য উন্মুক্ত স্থানে সাজাতেও ব্যবহৃত হয় এই গাছ।

Related News