মাখনের যেসব বিষয় গুলো জানা যেই আপনার! জেনেনিন

Written by News Desk

Published on:

এখনও পুরনো ধাঁচে পাউরুটি আর মাখন দিয়েই সকালের নাস্তা সারেন অনেকে।
মাখনের ব্যবহার মূলত সকালের নাস্তা, পাস্তা তৈরি ও বেকিং এর ক্ষেত্রেই বেশি হয়ে থাকে। কিন্তু এই একটি উপাদান দিয়ে গতাণুগতিক কাজের বাইরেও আরও বেশ কয়েকটি কাজ করা যায় এবং প্রয়োজনীয় কাজে ব্যবহার করা যায় সহজেই।

অনেকেই হয়তো এমন প্রয়োজনীয় ব্যবহারগুলো সম্পর্কে জানেন না। তাদের জন্য আজকের ফিচারে এমন কয়েকটি ব্যবহার সম্পর্কে তুলে ধরা হলো।

চুল থেকে চুইংগাম তুলতে
শিশুদের দুষ্টামির জন্য কিংবা দুর্ঘটনাবশত চুলে চুইংগাম আটকে গেলে বিচলিত হবেন না। ফ্রিজ থেকে মাখন বের করে তাপে কিছুটা গলিয়ে নিন। চুলের যে অংশে চুইংগাম লেগে রয়েছে সেখানে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর নিজ থেকেই চুইংগাম খুলে আসবে চুল থেকে।

কফিতে যোগ করুন মাখন
একটু অদ্ভুত শোনালেও, দুধ কিংবা ক্রিমের পরিবর্তে কফির সঙ্গে মাখন মেশালে খেতে চমৎকার সুস্বাদু হয়। কিটো ডায়েট, হাই-ফ্যাট, লো-কার্ব মিলের ক্ষেত্রে মাখনের কফি পান দারুণ কার্যকর। কিছু পুষ্টিবিদেরা এটাও বলেন, মাখনের স্বাস্থ্যকর ফ্যাট সুস্বাস্থ্যের জন্য এবং দীর্ঘদিন বেঁচে থাকার জন্য কাজ করে।

চুলের শুষ্কভাব দূর করবে
অনিয়ম ও প্রাকৃতিক পরিবেশের প্রভাবে চুল খুব বেশি শুষ্ক হয়ে উঠেছে? চুলের যত্ন করতে চাইলেও সময় করে উঠতে পারছেন না? তবে মাখন হতে পারে সমাধান। শুষ্ক চুলে কিছুটা গলিত মাখন তেলের মতো ম্যাসাজ করে হেয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখতে হবে আধা ঘণ্টার মতো। এরপর শ্যাম্পুতে চুল ভালোভাবে ধুয়ে নিতে হবে। সপ্তাহে অন্তত দুইবার এইভাবে মাখনের ব্যবহারে চুল তার প্রয়োজনীয় পুষ্টির পাওয়ার পাশাপাশি কোমলও হবে।

আঙ্গুলে এঁটে থাকা আংটি খুলতে
প্রায়শ এমন হয়, আঙ্গুলের সঠিক মাপের চাইতে ছোট মাপের আংটি পরার ফলে আংটি আঙ্গুলের সঙ্গে খুব বেশি এঁটে যায়। এছাড়া বহুদিন ধরে একই আংটি পরে থাকার ফলেও এমনটা হয়ে থাকে। আংটি খুলতে চাইলে সেক্ষেত্রে ব্যবহার করুন মাখন। আঙ্গুলে কিছুটা মাখন ম্যাসাজ করে ধীরে আংটি খোলার চেষ্টা করলে সহজেই আংটি খুলে আসবে।

পাত্র থেকে জল উপচে পড়া রোধে
ফুটন্ত জলে পাস্তা ছেড়ে দিলে কিছুক্ষণের মাঝেই জলে বলক এসে পাত্র থেকে জল উপচে পড়ে। চুলার জ্বাল কমিয়েও অনেক সময় এই সমস্যাটি রোধ করা যায় না। সেক্ষেত্রে মাখনের ব্যবহারে সমস্যাটি রোধ করা সম্ভব। জলর সঙ্গে আধা চা চামচ মাখন যোগ করে নিলেই জল উপচে পড়া বন্ধ হবে।

পুতুলের মুখ থেকে কালি তুলতে
শিশুরা তাদের প্রিয় পুতুলের মুখে কালি দিয়ে আঁকাআঁকি করতে ভীষণ ভালোবাসে। কিন্তু কিছুদিন পরে নিজেদের আঁকাআঁকি নিজের কাছেই আর ভালো লাগে না। এমন সময় পুতুলের মুখ থেকে কালি তুলতে চাইলে মাখন প্রয়োজন হবে। মুখের মুখে বেশ কিছুটা মাখন ম্যাসাজ করে সূর্যের আলোতে রেখে দিতে হবে কয়েকদিন। এরপর সাবান জলে পুতুল ধুয়ে নিলেই দেখা যাবে যে কালি উঠে গেছে।

Related News