কীভাবে পরীক্ষা করবেন সর্ষের তেল আসল নাকি নকল? জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

বহু মানুষ রান্নায় সোয়াবিনের তেল ব্যবহার করেন। আবার কেউ কেউ সূর্যমুখীর তেল ব্যবহার করেন। আবার কেউ অলিভ অয়েল ব্যবহার করেন। একইসঙ্গে বহু বাড়িতেই এখনও রান্নায় সর্ষের তেল ব্যবহার করতে দেখা যায়। তীব্র গন্ধ এবং স্বাদ রান্নার স্বাদকে আরও খানিকটা বাড়িয়ে দেয় বলে দাবি বহু মানুষের। তবে, সর্ষের তেল (Mustard Oil) শুধুই রান্নায় স্বাদ বৃদ্ধির জন্য ব্যবহার করা হয় না। সর্ষের তেলের অনেক উপকারিতাও রয়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্যের বিভিন্ন উপকারের পাশাপাশি ত্বক এবং চুলের জন্যও দারুণ উপকারী সর্ষের তেল। (Benefits Of Mustard Oil)

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সর্ষের তেলে থাকা উচ্চ ক্ষমতা সম্পন্ন অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান বিভিন্ন ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করতে সাহায্য করে।

২. ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী সর্ষের তেল।

৩. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সর্ষের তেল শরীরের বিভিন্ন ব্যথা, যন্ত্রণায় উপশম ঘটাতে সাহায্য করে। এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যন্ত্রণার উপশম ঘটায়।

৪. বিভিন্ন পরীক্ষায় দেখা গিয়েছে, সর্ষের তেল শরীরের ক্যানসার কোষগুলি ধ্বংস করে দ্রুত।

৫. হৃদপিন্ডের জন্যও দারুণ উপকারী সর্ষের তেল। এতে রয়েছে প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। যা বিভিন্ন হৃদরোগের ঝুঁকি কমায়।

৬. ঠান্ডা লাগার হাত থেকে শরীরকে বাঁচায় সর্ষের তেল।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্বাস্থ্যের জন্য খুবই উপকারী সর্ষের তেল বাজার, দোকান থেকে কেনার সময় পরীক্ষা করে নেওয়া খুবই জরুরি। কারণ, আসল সর্ষের তেলের পাশাপাশি বাজারে নকল সর্ষের তেলও পাওয়া যায়। তাহলে জেনে নেওয়া যাক কীভাবে পরীক্ষা করলে বুঝতে পারবেন সর্ষের তেল আসল নাকি নকল-

১. দোকান থেকে সর্ষের তেল কিনে আনার পর ২ থেকে ৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ২ থেকে ৩ ঘণ্টা পর যদি দেখের সর্ষের তেলের উপর সাদা রঙের কোনও আস্তরণ দেখা দিয়েছে, তাহলে বুঝতে হবে সেটি নকল।

২. সর্ষের তেল কেনার সময় কয়েক ফোঁটা হাতের তালুতে নিয়ে ভালো করে ঘষুন। যদি তেল থেকে কোনও গন্ধ পান কিংবা হাতে রং বদলে যায়, তাহলে বুঝবেন সেটিতে অন্য কোনও উপাদান মেশানো হয়েছে। এবং সেই সর্ষের তেল ১০০ শতাংশ আসল নয়।

ডিসক্লেইমার : কপিতে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি/ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ / চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেইমতো নিয়ম মেনে চলুন।

Related News