বাদামি নাকী সাদা চিনি? কোনটা স্বাস্থ্যের জন্য বেশি ভালো, জানুন বিস্তারিত

স্বাস্থ্যের জন্য উপকারি ভেবে এখন অনেকেই সাদা চিনির চেয়ে বাদামি রঙয়ের চিনি বেছে নিচ্ছেন। সাদা ভাতের চেয়ে বাদামি ভাত, সাদা পাউরুটির চেয়ে বাদামি পাউরুটি বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ বলে যে ধারণা ও বিতর্ক চলছে, তারই মতো সাদা ও বাদামি চিনির পার্থক্য নিয়ে বিতর্ক শুরু হয়েছে এখন। তুলনামূলকভাবে কম শোধন করা হয় বলে সাদা চিনির চেয়ে বাদামি চিনি দেখতে আলাদা হয়। তাই সাদা চিনির চেয়ে আসলেই কি বাদামি চিনি বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ? জানি চলুন:

* ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের এক রিপোর্ট থেকে জানা যায়, এক টেবিল চামচ বাদামি চিনিতে ১৭ কিলো ক্যালরি থাকে। আর একই পরিমাণ সাদা চিনিতে থাকে ১৬ কিলো ক্যালরি।

* পুষ্টিবিদরা বলছেন, দুই ধরনের চিনির মধ্যে শুধু রঙ ও স্বাদেই পার্থক্য থাকে।

* অনেকেরই ধারণা বাদামি চিনিতে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়াম বেশি থাকে। তবে পরীক্ষায় প্রমাণিত হয়েছে এসব মিনারেল বাদামি চিনিতে খুব অল্প পরিমাণে থাকে, যে কারণে সাদা চিনির চেয়ে বাদামি চিনি বেশি উপকারি না।

* পরীক্ষায় দেখা গেছে বাদামি চিনির ৯৫ শতাংশই সুক্রোজ (সাদা চিনি) ও ৫ শতাংশ মোলাসিজ বা উপরের আবরণ। এর মানে হলো সাদা চিনির মতোই এটি শরীরের জন্য ক্ষতিকর। আর তাই ডায়াবেটিক রোগী ও বেশি ওজনের মানুষদের জন্য বাদামি চিনিও একই রকম ক্ষতিকর।

* সাদা ও বাদামি কোনো ধরনের চিনিই স্বাস্থ্যের জন্য উপকারি না। তাই অতিরিক্ত চিনি খাওয়ার প্রয়োজন নেই। দিনে যেসব কার্বোহাইড্রেট গ্রহণ করেন আপনি, তাতেই চিনি থাকে যা শরীরের চাহিদা মেটায়। যে পাস্তা, কোলা ও কোমল পানীয়, তাজা ফল খাচ্ছেন, সেগুলোর ভেতরই চিনি থাকে। তাই আলাদা চিনি- হোক তা বাদামি বা সাদা, তা না খাওয়াই ভালো।

News Desk

Recent Posts

নখ দেখেই বুঝে নিন শরীরে ক্যানসার বাসা বেঁধেছে কি না

শরীরে কোনো রোগ বাসা বেঁধেছে কি না, তার ইঙ্গিত আগে থেকেই দেয় শরীর। তবে অনেকেই তা টের পান না, আবার…

37 mins ago

কাচের বোতলে কেন পানি খাবেন?

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়।…

52 mins ago

সকালে নাস্তা না করলে যে রোগের ঝুঁকি বাড়ে

সকালের নাস্তা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর উপরই সারাদিন শরীরের শক্তি নির্ভর করে। সকালে পুষ্টিকর খাবারে পেট ভরালে সারাদিন অ্যানার্জি…

55 mins ago

কুমড়া থেকে ছোলা, ওজন কমাতে আরও যা খাবেন

ওজন কমাতে চাইলে পুষ্টিকর খাবারের দিকে নজর রাখতে হবে। এর পাশাপাশি শরীরচর্চাও জরুরি। তবে ওজন কমাতে খাবার ৭০ শতাংশ আর…

1 hour ago

তীব্র গরমেও শরীর বরফ ঠান্ডা রাখবে যে পানীয়

গরমে হাঁসফাঁস করছে সবাই। এমন তাপপ্রবাহের মধ্যে শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই নানা ধরনের পানীয়ে চুমুক দিচ্ছে। তবে কোমল পানীয় থেকে…

2 hours ago

যে সময় শসা খেলে শরীরের ক্ষতি হয়

শসা শরীরের জন্য একটি ভীষণ উপকারী খাবার। তবে এটি খাওয়ার সঠিক সময় রয়েছে। নিয়ম মেনে শসা না খেলে উপকারের চেয়ে…

3 hours ago