নেতিবাচক চিন্তা করা থেকে সহজেই পাবেন মুক্তি, তাহলে জেনেনিন যা যা করতে হবে

Written by News Desk

Published on:

১-প্রথমেই নেতিবাচক চিন্তা বাদ বেদেন না
কখনোই নেতিবাচক চিন্তা মাথা থেকে বাদ দেওয়া উচিত নয়, কারণ এটি শক্তিশালী করে তোলে।এমনকি পরে নিজের দৃষ্টিভঙ্গি ও ইতিবাচক মনোভাব কাজে লাগিয়ে নেতিবাচক চিন্তা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

২-শ্বাস নিতে ভুলবেন না
মানুষ যখন খুব বেশি চিন্তায় থাকে তখন শ্বাস নিতেও ভুলে যায়। আর এটি কখনোই করবেন না। পারলে আপনি সেই সময়টা চোখ বন্ধ করে জোরে জোরে ৪বার শ্বাস নিন এবং ধীরে ধীরে ছাড়ুন। কখনও খুব বেশি মানসিক চাপ অনুভব করলে বা দুশ্চিন্তায় পড়লে নিজের প্রতি মনোযোগী হন এবং কিছুটা সময় নিয়ে শ্বাস নিন।

৩-নিজের সকল চিন্তা ধারাকে বিশ্বাস করবেন না
আপনার মাথায় একটা চিন্তা এসেছে দেখে যে সত্যি ওটা ধরে নেবেন সেটার কোনো কারণ নেই। যদি আপনার চিন্তাভাবনা ক্রমশ বাড়তে থাকে তাহলে নিজেকে এই নিয়ে একটা প্রশ্ন করে দেখুন। আপনি যা নিয়ে ভাবছেন তার যুক্তি ঠিক কতটা সেটাও একটু ভেবে দেখুন। ঘটনার খারাপ দিকটা নিয়ে কখনোই ভাববেন না বরং আপনি সেই পুরো বিষয়টি নিয়ে ভাবুন ও বোঝার চেষ্টা করুন।

৪-নিজেই নিজের বন্ধু হয়ে যান
নিজেকে নিয়ে খুব খারাপ চিন্তা মাথায় এলে ভাবুন, এমন বিষয় বন্ধুকে বলতেন কিনা। যদি নিজের বন্ধুর সঙ্গে বা তার সম্পর্কে এমন খারাপ কথা বলতে না পারেন তাহলে নিজেই নিজের বন্ধু হয়ে যান এবং এই ধরনের নেতিবাচক চিন্তাভাবনা থেকে নিজেকে বিরত রাখুন।

৫-শান্তিপূর্ণ চিত্র চিন্তা করুন
মাথায় খারাপ কোনো চিন্তা এলে তা থেকে বেড়িয়ে আসতে সুন্দর মনোরম কোনো জায়গার কথা ভেবে সেখানে যান ।নিজেকে এমন শান্ত জায়গায় নিজের পছন্দের কোনো প্রাণি বা কোনো বন্ধুর সঙ্গে কল্পনা করুন।

Related News