এই বর্ষায় আপনার ঘরের স্যাঁতসেঁতে ভাব দূর করবেন যেভাবে, দেখেনিন

Written by News Desk

Published on:

চলছে বর্ষাকাল। এই সময় প্রকৃতি নিজেকে সাজায় নতুন রূপে। মানুষের মনেও বর্ষার মৌসুমে নতুন করে প্রেম-আবেগ-অনুভূতি, ভালোবাসা সৃষ্টি হয়। প্রেমিক কিংবা বিবাহিত যুগল অনেক বেশি রোম্যান্টিক হয়ে ওঠে।

তবে এতো ভালোর মধ্যেও সাধারণ মানুষের ভোগান্তির শেষ থাকে না। জীবিকার তাগিদে বৃষ্টিতে ভিজেই তাদের কর্মস্থলে পৌঁছতে হয়। এছাড়াও রয়েছে আরও নানান ভোগান্তি। বর্ষার স্যাঁতস্যাতে আবহাওয়াতে যেন ব্যাকটেরিয়া ভাইরাস জেগে ওঠে। পোকামাকড়ের প্রজনন সময়ও এটি।

অন্যদিকে বর্ষা আসার সঙ্গে সঙ্গে বাড়ি-ঘর স্যাঁতসেঁতে, ফাঙ্গাস এবং বিভিন্ন ধরনের সংক্রমণ মানুষের জন্য সমস্যা হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি নিজেদের বাড়ি-ঘরও সংক্রমণ মুক্ত রাখা খুবই জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে বর্ষাকালে আপনার বাড়িকে স্যাঁতসেঁতে এবং ছত্রাক বা ফাঙ্গাস থেকে দূরে রাখবেন।

>> সপ্তাহে অন্তত একদিন রান্নাঘর ভালো কীটনাশক দিয়ে পরিষ্কার করুন।

>> ঘরে সূর্যের আলো প্রবেশ করতে দিন। বাড়ির দরজা, জানালা যতদুর সম্ভব খোলা রাখুন।

>> আলমারিতে ন্যাপথলিন রেখে দিন, সব ধরনের আর্দ্রতা থেকে দূরে রাখে এটি। কাপড়কেও ঠিক রাখে।

>> লবঙ্গ এবং দারুচিনি জলে প্রায় আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর এই জল ফুটিয়ে এটি রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন।

>> সবথেকে বেশি জল ব্যবহৃত হয় এবং সূর্যের আলো সঠিকভাবে পৌঁছতে পারে না, এমন জায়গাগুলো শুকনো রাখার চেষ্টা করুন। বাথরুমের টাইলসের ফাঁকে ফাঁকে ময়লা লেগে থাকলে তা ভালোভাবে পরিষ্কার করা অবশ্যই জরুরি।

>> স্যাঁতসেঁতে হয়ে খারাপ হয়ে যাওয়া দেয়ালগুলো ঠিক করতে, ফাটলগুলোতে ওয়াটারপ্রুফ চুন ভরে দিন। এর ফলে আর সেই জায়গা স্যাঁতসেঁতে হবে না।

Related News