জীবনযাপন

এসেছে শীত, তাই জেনেনিন পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপির উপকারিতা

বাঁধাকপি আমরা অনেকেই খাই না। কোনো স্বাদ বা গন্ধ না থাকার জন্য এটিকে আমরা অনেক সময় ফেলে দিয়ে থাকি। তবে এর নানা উপকারিতা রয়েছে। তবে আসুন জেনে নিই কেন প্রতিদিন বাঁধাকপি খাওয়া উচিত-

১) স্টমাক আলসার এর উপশমে সাহায্য করে: মানুষের শরীরের তন্ত্র গুলির একটি প্রয়োজনীয় উপাদান হলো রাফেজ। এই রাফেজ মানুষকে কোষ্ঠকাঠিন্য ও স্টমাক আলসার থেকে রক্ষা করে। এছাড়াও ক্যান্সারের প্রথম স্টেজে এবং ইমিউনিটি বৃদ্ধি করতেও এটি সক্ষম। বাঁধাকপির মধ্যে ফাইবার রয়েছে যা শরীরে জল ধারণ ক্ষমতাকে বৃদ্ধি করে এবং সব সমস্যা থেকে রক্ষা করে।

২) ভিটামিনে সমৃদ্ধ: বাঁধাকপিকে সালাড হিসাবে খাওয়াই বেশি উপকারী। বাঁধাকপির মধ্যে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন, ভিটামিন ই ও ভিটামিন সি থাকে।

৩) মস্তিষ্কের ক্রিয়া কলাপে সাহায্য করে: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আয়োডিন রয়েছে। আয়োডিন মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র ও এন্ড্রোক্রাইন গ্রন্থিকে সঠিক ক্রিয়া-কলাপ করতে সাহায্য করে।

৪) রক্ত পরিশোধনে সাহায্য করে: বাঁধাকপি রক্তকে পরিশোধন করতে সাহায্য করে। এছাড়াও এটি আপনাকে রিউমাটিসম, আরথ্রাইটিস ও গাউটের থেকে দূরে রাখে।

৫) চোখকে রক্ষা করে: বাঁধাকপি চোখের সমস্ত রকম রোগকে দূরে রাখে। এমনকি ছানি পড়াকেও আটকায়।

৬) ক্যান্সারের চিকিৎসায় সাহায্য করে: বাঁধাকপিতে কিছু অ্যান্টি-ক্যানসারাস উপাদান পাওয়া যায় যা সমস্ত রকম ক্যান্সার থেকে রক্ষা করে।

৭) সংক্রমণ থেকে লড়তে সাহায্য করে এবং গাঁটের ব্যথা দূর করে: বাঁধাকপি সালফার সমৃদ্ধ হওয়ার কারণে ক্ষত বা ঘা খুব সহজেই সারিয়ে তোলে,এবং গাঁটের ব্যথা থেকেও রক্ষা করে।

Related Articles

Back to top button