জীবনযাপন

আর করতে হবে না খরচ, বাড়িতে বসেই যেভাবে পরিশোধন করা সম্ভব রক্ত, জেনেনিন

বর্তমান সময় ভেজাল যুক্ত খাবারের পরিমাণ অনেক বেশি। এইসব খাবারে থাকে বিষাক্ত পদার্থ যা শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। এখনকার সব ধরনের খাবার এমনকি শাক-সবজিতে মেশানো হচ্ছে কেমিক্যাল যা আমাদের রক্তে মিশে বিভিন্ন রোগের জন্ম দিচ্ছে। এই সমস্যা সমাধানের একমাত্র উপায় হল রক্ত পরিশোধন করা। কিন্তু প্রশ্ন হচ্ছে রক্ত কিভাবে পরিশোধন করা যায়? এক্ষেত্রে স্বাস্থ্য বিষয়ক দপ্তর এমন কিছু খাদ্য উপাদানের নাম জানিয়েছে যার মাধ্যমে আপনি নিজের রক্ত নিজেই পরিশোধন করতে পারবেন। রক্ত পরিশোধনের জন্য সেসব খাবার ছাড়াও কিছু অভ্যাস ত্যাগ প্রয়োজন। যেমন ধূমপান ও মদ্যপান করা থেকে বিরত থাকতে হবে এবং জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। জেনে নিন কোন কোন খাবার আপনার রক্ত পরিশোধনের সাহায্য করবে-

১: রসুন রক্ত পরিশোধনের উপকারী একটি উপাদান। এক্ষেত্রে রক্ত পরিশোধনের জন্য প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া রসুন খেতে পারেন।

২: লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীর থেকে বিষাক্ত পদার্থ দূরীকরণে উপকারী। এক্ষেত্রে রক্ত থেকে বিষাক্ত পদার্থ দূর করে রক্ত পরিশোধনের জন্য প্রতিদিন লেবুর শরবত খাওয়া যেতে পারে।

৩: আপেলে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস রক্ত পরিশোধন করে শরীরকে সতেজ রাখতে উপকারী।

৪: অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল ও প্রদাহরোধী উপাদান নিম তেল রক্ত পরিশোধনে সাহায্য করে। এর জন্য প্রতিদিন এক কাপ হালকা গরম জলে এক ফোঁটা নিমের তেল দিয়ে পান করুন।

৫: গাজরে থাকা গ্লুটাথাইয়োনি রক্ত পরিশোধনের সাহায্য করে। এর জন্য প্রতিদিন কিছু পরিমাণ কাঁচা গাজর চিবিয়ে খেতে পারেন।

৬: রক্তনালী পরিষ্কার করতে ও রক্ত সঞ্চালনের মাত্রা সঠিক রাখতে হলুদ খুবই উপকারী। এই প্রক্রিয়াটি সঠিক রাখার জন্য হলুদ ও দুধ একত্রে মিশিয়ে খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী।

Related Articles

Back to top button