জীবনযাপন

ঠিক কত দিন অন্তর মিলন করা স্বাস্থ্যের পক্ষে ভালো, এই বিষয়ে যা বললেন গবেষকরা জেনেনিন

সুখী দাম্পত্য জীবনের জন্য কতবার বা কত সময় পর যৌন মিলন করা উচিত! এই বিষয় নিয়ে অনেকেরই অনেকরকম মতামত আছে। কিন্তু গবেষকদের মতে ৪৮ ঘন্টা পর পর মিলন যৌন জীবনে সর্বাধিক বেশি তৃপ্তি দেয়। অর্থাৎ একবার মিলনের ২ দিন পর মিলিত হলে সর্বাধিক তৃপ্তি পাওয়া যায়। দেখে নিন বিস্তারিত।

সম্প্রতি এই বিষয়ে ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির শরীরবিদ্যা বিভাগের গবেষক অ্যান্ড্রিয়া মল্টজার একটি সমীক্ষা চালান। সেখানে তিনি ২১৪ জন নবদম্পতিকে তাদের ২ সপ্তাহের যৌন জীবনের দিনলিপি নথিভুক্ত করতে বলেন। সেখানে নবদম্পতিদের লিখতে বলা হয়, কোন কোন দিন তাঁরা মিলিত হয়েছেন, মিলনে তারা তৃপ্ত কি তৃপ্ত না, তৃপ্ত হলে কতটা তৃপ্ত, এই সম্পর্ক তাঁদের দাম্পত্যকে কতটা দৃঢ় করেছে, এমনই ব্যক্তিগত নানা তথ্য! এই তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, বেশিরভাগ দম্পতিই জানিয়েছেন তারা ১০ দিনে মাত্র ৪ বার মিলিত হয়ে সবচেয়ে বেশি তৃপ্ত। এই সমীক্ষাটি ৬ মাস পর আবার চালানো হয়। তাতেও ৪৮ ঘণ্টা অন্তর যৌন মিলনে সর্বাধিক তৃপ্তি মেলে বলে সহমত সকলে। সেই সঙ্গে তাঁরা জানিয়েছেন, এই তৃপ্তি স্থায়ী হয় সবচেয়ে বেশি সময়। এই সমীক্ষা চালানোর সময় বয়স, লিঙ্গ, উচ্চতা, ব্যক্তিত্ব সবই দেখা হয়েছিল।

গবেষকদের মতে ২ দিন অন্তর মিলিত হওয়ার তৃপ্তি সর্বাধিক হলেও বয়স বাড়ার সাথে সাথে সেটা কমতে থাকে। ২ দিন অন্তর যৌন মিলনের পক্ষে রায় দিতে গিয়ে গবেষকরা লাভ হরমোন অক্সিটোসিন এর প্রভাবের কথা উল্লেখ করেছেন। মিলনের সময় মস্তিষ্কের হাইপোথ্যালামাস থেকে ক্ষরিত হয় এই হরমোন। এই হরমোনটি পুরুষ ও নারী উভয়কেই মিলনের জন্যে প্রস্তুত করে তোলে।

Related Articles

Back to top button