রক্তচাপ নিয়ন্ত্রণ করা ছাড়াও ব্রকোলির এই উপকারিতাগুলো আপনার জানা আছে কি?

Written by News Desk

Published on:

শীত আসার সাথে বাজারে আসতে শুরু করেছে ব্রকোলি। এই সবজি দিয়ে অনেক তরকারি রান্না করা যায়। ব্রকোলি শুধু যে খেতে সুস্বাদু তা না ব্রকোলির রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা।

১. ব্রকোলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্যান্য যেকোন সবজির তুলনায় ব্রকোলিতে ফাইবারের পরিমাণ বেশি। আর এই ফাইবার কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. অন্যান্য সবজির তুলনায় ব্রকোলিতে ভিটামিনের পরিমাণ বেশি। সবচেয়ে বেশি মাত্রায় থাকে ভিটামিন সি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়। শীতকালে ঠাণ্ডা কাশি থেকে দূরে থাকতে ব্রকোলি খেতে পারেন।

৩. ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়াতে সাহায্য করে। যাদের শরীর দুর্বল মনে হয় বা দুর্বলতা থেকে শ্বাসকষ্টের সমস্যা হয় তারা ব্রকোলি খেতে পারেন।

৪. ব্রকোলিতে রয়েছে প্রচুর পটাশিয়াম। এই পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তা ছাড়া হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যও ভালো রাখে পটাশিয়াম।

৫. ব্রকোলিকে অন্যতম শক্তিশালী ক্যান্সার বিরোধী খাদ্য বলা যেতে পারে এর খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টির বৈশিষ্ট্যের জন্য|

এর বাইরেও আরও বহু ধরনের গুণ রয়েছে এই ব্রকোলিতে। হাড় মজবুত করা থেকে শুরু করে ডায়াবেটিস রোগীদের জন্য অনেক উপকারী ব্রকোলি। এছাড়া ব্রকোলিতে অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্যা থাকায় ত্বকের যত্নেও অনেক উপকারী এই সবজি।

Related News