জীবনযাপন

শীতের সন্ধ্যায় আপনার জন্য ধোঁয়া ওঠা ‘পালং শাকের স্যুপ’, জেনেনিন তার পদ্ধতি

চলছে শীতকাল। নানা ধরনের শাক-সবজির সময় তো এখনই। এই সময় হরেক রকম শাক-সবজির দেখা মেলে বাজারে। যা পুষ্টিতে ভরপুর। স্বাদেও অনন্য। শীতের সময়টা যেহেতু স্যুপ খাওয়ার জন্য একদম পারফেক্ট, সেক্ষেত্রে সেই স্যুপ যেন স্বাস্থ্যকর হয় সেদিকে লক্ষ্য রাখা জরুরি।

শীতের সন্ধ্যায় নাস্তার আয়োজনে রাখতে পারেন গরম গরম পালং শাকের স্যুপ। যা পুষ্টিগুণে পরিপূর্ণ। আর স্বাদেও অতুলনীয়। যারা স্বাস্থ্য সম্পর্কে বিশেষ সচেতন, তারা নির্ভয়ে এই স্যুপ খেতে পারেন। কারণ পালং শাকের ক্রিম দেওয়া স্যুপ হল একেবারে আদর্শ খাবার। খেতে চমৎকার এবং দেখতে লোভনীয় এই স্যুপ বাড়িতেই মাত্র কয়েকটি উপকরণের মাধ্যমে আপনি বানিয়ে নিতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মাখন ২ টেবিল চামচ, ২টি তেজপাতা, অর্ধেক পেঁয়াজ কুঁচি, ২ কোয়া রসুন কুঁচি, ৩টি লবঙ্গ, পালং শাক ১ আঁটি, হাফ কাপ জল, দুধ হাফ কাপ, স্বাদমতো লবণ, মরিচ হাফ চা চামচ, চিনি হাফ চা চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ চা চামচ।

প্রণালী: প্রথমে একটি পাত্রে মাখন, লবঙ্গ এবং তেজপাতা দিন। স্মেল না আসা পর্যন্ত ভাজুন। পেঁয়াজ এবং রসুন যোগ করুন। বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। এবার পালং শাক যোগ করুন। মাঝারি আঁচে এক মিনিটের জন্য ভাজুন যতক্ষণ না আকারে সঙ্কুচিত হয়ে আসে। এরপর নামিয়ে রাখুন। সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে তেজপাতা সরিয়ে একটি মিক্সারে দিয়ে সম্পূর্ণ তরলে পরিণত করুন।

এবারে মিশ্রণটি একটি পাত্রে নিয়ে তাতে হাফ কাপ গরম দুধ মিশিয়ে জ্বাল করুন। এরপর এতে লবণ, গোলমরিচ এবং চিনি যোগ করুন। এক টেবিল চামচ কর্নফ্লাওয়ারে হাফ কাপ জল ঢেলে সম্পূর্ণ মিশিয়ে নিয়ে সেটি যোগ করুন। কর্নফ্লাওয়ারের মাত্রা যত বেশি হবে আপনার স্যুপ হবে ততটাই থকথকে।

৬ থেকে ৮ মিনিট মাঝারি আঁচে ফুটিয়ে নিয়ে তার পর পরিবেশন পাত্রে স্যুপ ঢেলে উপরে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ধোঁয়া ওঠা এই পালংশাকের ক্রিমি স্যুপ আপনার জিভে জল এনে দেবে নিশ্চিত।

Related Articles

Back to top button