জীবনযাপন

সাধারণ টমেটোর অসাধারণ ক্ষমতা, জানলে হবেন আপনিও

টমেটো দিয়ে শুধু মজাদার কেচাপ, সুপ কিংবা তরকারি হয় না, টমেটো ক্যান্সার প্রতিরোধেও কার্যকর। সম্প্রতি এক গবেষণার আলোকে বিষয়টি জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।

আকর্ষণীয় স্বাদ, উচ্চ পুষ্টিমান এবং বহুবিধ উপায়ে ব্যবহারযোগ্যতার কারণে সর্বত্রই টমেটো জনপ্রিয়। এ সবজিতে প্রচুর পরিমাণে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন-এ এবং ভিটামিন-সি রয়েছে। গবেষকরা জানিয়েছেন, টমেটোর বিশেষ উপাদান ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, স্তন, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি অঙ্গের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল গবেষক টমেটোর ক্যান্সারের বিরুদ্ধে কার্যক্ষমতার প্রমাণ পেয়েছেন। বেশ কয়েক বছরের এ গবেষণাটি করা হয়েছে ইউনিভার্সিটি অব ইলিনয়েসের গবেষকদের তত্ত্বাবধানে।

গবেষকরা জানিয়েছেন, টমেটোয় তারা লাইকোপেন নামে বায়োঅ্যাকটিভ রেড পিগমেন্ট পেয়েছেন। এটি প্রস্টেট টিউমার বৃদ্ধি বাধাগ্রস্ত করে। গবেষকরার এর কারণ হিসেবে জানতে পেরেছেন, লাইকোপেন রাসায়নিক কাঠামোতে পরিবর্তন ঘটিয়ে প্রভাব বিস্তার করে।

গবেষকরা লাইকোপেন দেহে গ্রহণ করার বিভিন্ন প্রভাব বিশ্লেষণ করেন। এতে তারা উপাদানটি কত তাড়াতাড়ি দেহে গৃহীত হয় এবং দেহ থেকে বেরিয়ে যায়, সে বিষয়েও তথ্য সংগ্রহ করেন।

ভবিষ্যতে গবেষকরা টমেটো সম্পর্কে আরো তথ্য সংগ্রহ করবেন বলে জানিয়েছেন। এতে তারা লাইকোপেন কী উপায়ে প্রোস্টেট ক্যান্সার কমায় সে বিষয়ে বিস্তারিত জানবেন এবং তা কীভাবে প্রয়োগে ক্যান্সার সম্পূর্ণ নিরাময় করা যাবে, সে বিষয়ে অনুসন্ধান করবেন। এছাড়া এ থেকে কার্যকর ক্যান্সারের ওষুধ তৈরির সূত্রও অনুসন্ধান সহজ হবে।

Related Articles

Back to top button