যে কারণে ফুলসজ্জার খাট গোলাপ ফুল দিয়ে সাজানো হয়, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

বিবাহ একটা পবিত্র বন্ধন, এই বন্ধন দুটো মনের। এই কারণেই বিবাহের দিনটি যেমন প্রত্যেক নবদম্পতির কাছে খুব স্পেশাল, ঠিক তেমনই বিবাহের পরের প্রথম রাতটি অর্থাৎ ফুলসজ্জার রাতটি বহু অপেক্ষার একটি রাত। এই রাতটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এই রাতটিকে স্মরণীয় করে তোলার জন্য থাকে নানা অনুষ্ঠান ও নিয়মকানুন। আর একারণেই নবদম্পতি যেখানে থাকবে, সেই বিছানা ফুলসজ্জার রাতে গোলাপ ফুল দিয়ে সাজানো হয়। কিন্তু কেনো গোলাপ ফুল? অন্য অনেক ফুল থাকতে গোলাপ ফুলই কেনো? জেনে নিন এর কিছু কারণ।

স্নায়বিক প্রশান্তিঃ বিয়ের ২-৩ দিন ধরে বর কনে উভয়েই খুবই ব্যস্ত থাকে, আবার ফুলসজ্জার রাতে কি হবে এই নিয়েও চিন্তা থাকে। এইরকম ক্ষেত্রে গোলাপের পাপড়ির গন্ধ তাদের স্নায়ুকে শান্ত করবে। গোলাপ এক্ষেত্রে প্রাকৃতিকভাবে চাপ দূর করতে সাহায্য করে।

গোলাপের পাপড়ির রঙ ভালোবাসার প্রতীকঃ রঙ সাধারণত ভালোবাসা, সুখ, দুঃখের মতো অনুভূতি গুলোকে প্রকাশ করে। গোলাপের পাপড়ির গাঢ় লাল রঙ ভালোবাসার প্রতীক। তাই গাঢ় রং ও সুগন্ধযুক্ত বৈশিষ্ট্যের জন্যই সাধারণত ফুলশয্যার বিছানা সাজাতে গোলাপ ব্যবহার করা হয়।
যৌন উত্তেজকঃ গোলাপ প্রাকৃতিক ভাবে যৌন উদ্দীপকের কাজ করে। গোলাপ ফুল হচ্ছে ভালোবাসার প্রতীক। তাই বিশেষ করেই গোলাপ ফুলই ফুলসজ্জার বিছানায় ব্যবহার করা হয়।

শুভ বার্তা বয়ে আনেঃ যে কোনো শুভ কাজেই ব্যবহার করা হয়। সুতরাং ফুল ওই রাতে একটা শুভ বার্তা বয়ে আনে। যে কোনো ফুলই মনকে আনন্দিত করে তোলে। একসাথে অনেক ফুল দেখলে মনে আসে একটা শান্তি ও আনন্দ।

Related News