যেসব সবজিগুলো দীর্ষ দিন পর্যন্ত ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে! জেনেনিন

Written by News Desk

Published on:

শারীরিক সুস্থতার জন্য নিয়মিত প্রাকৃতিক সবজি খাওয়ার কোন বিকল্প নেই।
প্রতিটি সবজিতেই থাকে বিভিন্ন ধরণের পুষ্টি গুণাগুণ, অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সমূহ শুধু শারীরিক সুস্থতা নয়, নিশ্চিত করে ত্বকের সুস্থতাও।

প্রতিটি সবজি স্বাস্থ্যের জন্য আলাদাভাবে উপকারিতা বহন করলেও, কয়েকটি বিশেষ সবজি ত্বককে সুস্থ রাখতে, ত্বকের সম্ভাব্য সমস্যাকে দূরে রাখতে এবং ত্বকের তারুণ্য ধরে রাখতে কাজ করে। তেমন কয়েকটি সবজি প্রতিদিনের খাদ্যাভাসে যোগ করলে ত্বকজনিত সমস্যা ও ত্বকের বয়স বৃদ্ধি পাওয়ার আশঙ্কা কমে যাবে অনেকটাই।

ব্রকলি
শীতকালে কলিফ্লাওয়ার ঘরানার এই সবজিটি মিস করা যাবে না একদম। সবুজ ও সুস্বাদু এই সবজিতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্টস (Phytonutrients), যা প্রদাহকে কমায়। এছাড়া ব্রকলির এসেনশিয়াল পুষ্টি গুণাগুণ বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে স্লথ করে দিতে কাজ করে এবং ফুসফুস ও পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

শাক
মুখের ত্বকের পেশীকে একটি নির্দিষ্ট বয়সে আটকে দিতে চাইলে শাক খেতেই হবে। শাকে থাকা ম্যাগনেসিয়াম অন্যান্য যেকোন খাবারের চাইতে বেশি কার্যকরি। পাশপাশি রক্ত চলাচল ও রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও কাজ করে এই পুষ্টি উপাদানটি।

পেঁয়াজ
পেটের সমস্যা প্রতিরোধে ও দ্রুত ভালো করার ক্ষেত্রে পেঁয়াজ অনন্য একটি উপাদান। এক্ষেত্রে পেঁয়াজের আঁশ উপকারিতা বহন করে। তবে পেঁয়াজের জল ত্বককে আর্দ্র ও সুরক্ষিত রাখতে কাজ করে বলে খাদ্যাভাসে পেঁয়াজ যথাসম্ভব বেশি রাখতে হবে।

বেগুন
বেগুনে পর্যাপ্ত পরিমাণে নাস্যুনান (Nasunin) থাকে, যা অ্যান্টি-এইজিং উপাদান হিসেবে কাজ করে এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এছাড়া আলঝেইমারকে দূরে রাখতেও বেগুনের অবদান রয়েছে।

ক্যাপসিকাম
ক্যাপসিকামে রয়েছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি, যা বিভিন্ন ধরণের রোগের জীবাণু ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে এবং রক্তকে পরিষ্কার রাখতে কাজ করে। যতটা বেশি ভিটামিন-সি গ্রহণ করা যাবে, ত্বকে বলীরেখা দেখা দেওয়ার সম্ভবনা ততই কমবে।

Related News