রান্নায় বেশি হলুদ পড়ে গেছে? জেনেনিন কি করবেন

Written by News Desk

Published on:

রান্নায় লবণ, মরিচের পাশাপাশি হলুদও গুরুত্বপূর্ণ। বেশি হলুদ হয়ে গেলে পুরো রান্নার স্বাদই মাটি হয়ে যায়। বাড়িতে অতিথি আসবেন। কিংবা ছুটির দিনে বিশেষ মানুষটির জন্যে যত্ন করে রান্না করেছেন। কিন্তু সেই রান্নায় বাদ সাধল হলুদ। রান্না কি আর প্রতিদিন সমান হয়?

কোনওদিন ঝাল বেশি, কোনওদিন লবণ কম, এটা হতেই পারে। যারা সারাদিন রান্নাঘর সামলান, তাদের কাজের ফর্দ তো আর কম লম্বা নয়। এদিক সেদিক হওয়াটা দোষের নয়।

তবে বাড়িতে অতিথি আসলে যদি রান্নায় কোনও ভুল ত্রুটি হয়, তা হলে বেশ খারাপ লাগে। বিশেষ করে যখন আপনি বেশ খানিকটা সময় রান্নাঘরে ব্যয় করেছেন। কী-কী প্রকার ভুল ত্রুটি হওয়ার আশঙ্কা বেশি থাকে বলুন তো?

সবচেয়ে বেশি ভয় থাকে হলুদ, লবণ আর মরিচ নিয়ে। হলুদ ছাড়া রান্না হয় না। আবার হলুদ বেশি হয়ে গেলে সেটা মুখে তোলা একটু কষ্টকর হয়ে যায়।

রান্নার রং যে বিকট হয়ে যায় সে তো বলাই বাহুল্য! উপরন্তু হলুদের অতিরিক্ত গন্ধও মোটে ভাল লাগে না। রান্নায় যদি হঠাৎ করে হলুদ বেশি হয়ে যায় তা হলে কী করবেন? কিছুই না, হাতের কাছেই রয়েছে দারুণ কয়েকটি ঘরোয়া উপায়।

নারিকেল দুধ

অতিরিক্ত হলুদের স্বাদ ঠিক করতে পারে নারিকেলের দুধ। নারিকেলের দুধের একটা মিষ্টি স্বাদ আছে। আর এই স্বাদই হলুদের বাজে গন্ধ আর স্বাদ রান্না থেকে সরিয়ে দেবে। নারিকেলের দুধ না থাকলে নারিকেল কুড়িয়েও দেওয়া যাবে। তাতেও হলুদের কাঁচা ভাব আর গন্ধ চলে যাবে। তরকারি থেকে অতিরিক্ত লবণাক্ত স্বাদ কেটে যাবে।

​অ্যাসিডিক বা টক জাতীয় খাবার

এই জিনিস শুধু আপনাদের রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ কমাবে তা নয়। রান্নায় খুব ভালো একটা স্বাদ আনবে। হলুদ অতিরিক্ত হয়ে গেলে সেখানে আমচুর পাউডার দিতে পারেন। রান্নার স্বাদ খুব সুন্দর ব্যাল্যান্স হয়ে যাবে। এছাড়াও দিতে পারেন তেঁতুল। তেঁতুল অল্প জল গলে রান্নায় দিয়ে দিন। খানিক নেড়ে নিয়ে রান্না টেস্ট করে দেখুন। হলুদের বাড়তি স্বাদ আর পাবেন না। এছাড়া আরেকটি সহজ উপকরণ তো আছেই- টম্যাটো সস। আমাদের সবার বাড়িতে থাকে। সেটাই দিয়ে দিন না!

​এই বিশেষ পেস্ট

এই পেস্টটা কিন্তু অনবদ্য। হলুদের স্বাদ এক চুটকিতে কমানোর জন্য এর থেকে সহজ আর ভালো খুব কম জিনিসই আছে। আলাদা একটা পাত্রে কিছু আদা, রসুন, টম্যাটো আর পেঁয়াজ নিন। মোটামুটি ছোট করে কেটে নিন। এবার অল্প তেলে ভাজুন। ভাজা হয়ে গেলে আর টম্যাটো, আদা, রসুন, পেঁয়াজ নরম হয়ে গেলে সেগুলি একটু ঠাণ্ডা করে বেটে নিন। এই পেস্ট এবার রান্নায় দিয়ে দিন আর ভালো করে মেশান। তবে খেয়াল রাখবেন, আপনি কিন্তু হলুদের স্বাদ বদলাবার জন্য এই পেস্ট দিচ্ছেন। তাই সেই পরিমাণেই দেবেন। ১০ মিনিট পরই দেখবেন রান্নার স্বাদ খুলে গেছে।

​গোটা তেজপাতা

তেজপাতার এই তেজ কিন্তু আপনারা এতোদিন জানতেন না। রান্নায় হলুদের অতিরিক্ত স্বাদ কমিয়ে আনবে তেজপাতা। শুধু গোটা চার-পাঁচটা তেজপাতা রান্নায় দিয়ে দিন আর ফুটিয়ে নিন কয়েক মিনিট। এর পর রান্না থেকে তেজপাতা সরিয়ে দিন। তেজপাতার গন্ধ হলুদের থেকে তীব্র আর সুন্দর। এই গন্ধ হলুদের গন্ধ সরিয়ে দেবে।

যে কোনও বড় সবুজ পাতা

আগেকার দিনে রান্নায় হলুদ বেশি হয়ে গেলে এই পদ্ধতিতে রান্না ঠিক করা হত। সেটি হল লাউ পাতা। কুমড়ো পাতা বা পুঁই শাক, এই ধরণের পাতা গোটা কয়েক দিয়ে দিন রান্নায়। তারপর কয়েক মিনিট ফুটিয়ে পাতাগুলো আলাদা করে নিন রান্না থেকে। রান্নায় যে হলুদ পড়ে গিয়েছিল অতিরিক্ত, কেউ বুঝতেই পারবে না। পাতায় যে সবুজ রং থাকে তা রান্না থেকে হলুদ রং শুষে নেয়। যার ফলে স্বাভাবিক ভাবে ব্যালেন্স ঠিক হয়ে যায়।

​গরম খুন্তি

এটি একদম অন্য রকমের টিপস। হলুদ তরকারিতে বেশি হলে কি করবেন! গ্যাসের মধ্যে একটা খুন্তি ভালো করে গরম করুন। লোহার খুন্তি হলে বেশি ভালো। বেশ গরম যখন হয়ে আসবে তখন ওই গরম অংশ রান্নার মাঝখানে দিয়ে দিন। ৫ মিনিট রান্নায় ডুবিয়ে রেখে তুলে ফেলুন। এবার তরকারি ভালো করে মিশিয়ে খেয়ে দেখুন দেখি!

সুপারি

এটিও হলুদের স্বাদ কমানোর বেশ কার্যকর উপায়। একটা সুপারি নিয়ে দুই টুকরো করে নিন। সেটা তরকারির মধ্যে দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। সুপারি এবার ফেলে দিন। এতেও রান্নার স্বাদ ভালো মতো ফিরে আসবে।rs

Related News