আপনি কি ইলিশ মাছ খান, তাহলে জেনেনিন সুস্বাধু ইলিশ মাছ খাওয়ার ভালো দিকগুলি কি কি?

Written by News Desk

Published on:

বাঙালির মাছের রাজা হলো ইলিশ। ইলিশ মাছ যে শুধু স্বাদে আর ঘ্রাণে অনন্য তা নয় ইলিশ মাছের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক।

স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করে ইলিশ। ইলিশের গুণের কোনো শেষ নেই। যেমন তা স্বাদে তেমনই এর গুণাগুণ। ইলশেগুঁড়ি বৃষ্টিতে ইলিশ এক অন্যরকম মাত্রা যোগ করে।

সরিষা ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ পোলাও, ইলিশের পাতুরি, মালাইকারী ভোজনরসিক বাঙালির কাছে ইলিশ মানেই অমৃত সুধা। কোনো মাছই যেন ইলিশের ধারেকাছে ঘেঁষতে পারে না।

পুষ্টিবিদদের মতে, শুধু স্বাদ নয় পুষ্টিগুণেও ইলিশের জুড়ি মেলা ভার। মস্তিষ্ক থেকে হৃদযন্ত্র, চোখ ভালো রাখতে, হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে ইলিশ। ইলিশে আছে বিপুল পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি এসিড, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, কপার, জিঙ্ক-সহ একাধিক পুষ্টিকর উপাদান।

তবে অনেকের জন্যই ইলিশ খাওয়া বিপজ্জনক হতে পারে। বিশেষজ্ঞদের মতে, যাদের কিডনির ক্রনিক অসুখ রয়েছে বা সি ফুড অ্যালার্জির সমস্যা রয়েছে, তাদের ইলিশ এড়িয়ে যাওয়া উচিত। ইলিশ খেলে কিডনির সমস্যা আরো বাড়তে পারে বা অ্যালার্জির জন্য শারীরিক অস্বস্তি বহুগুণ বেড়ে যেতে পারে। বাড়তে পারে শ্বাসকষ্টও। তাই এই ধরনের স্বাস্থ্য সমস্যা থাকলে ইলিশ এড়িয়ে যাওয়া ভালো।

Related News