জীবনযাপন

নিয়মিত টমেটো খাওয়ার যত উপকারিতা, জানাচ্ছে গবেষণা

পুষ্টিগুণে ভরপুর টমেটো। কাঁচা বা রান্না করা, জুস বা কেচাপ, মিষ্টি, টক বা নোনতা যেকোনো উপায়েই এটি খাওয়া যায়। অনেকে আবার সালাদ বানিয়ে টমেটো খান। রান্নায় স্বাদ এবং রং আনতে টমেটোর জুড়ি মেলা ভার। টমেটো পটাশিয়ামের ঘাটতি পূরণ করে। এ ছাড়াও টমেটোতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে এবং অ্যান্টি-অক্সিডেন্ট লাইকোপিন। টমেটোর বাকি গুণাগুণ চলুন জেনে নেওয়া যাক।

১. টমেটোতে প্রচুর পরিমাণে মিনারেল থাকায় তা আমাদের শরীরের রক্তচাপ সঠিক মাত্রায় রাখে এবং কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে।

২. টমেটো দাঁত এবং হাড়ের জন্য খুবই উপকারী। টমেটোতে থাকা ক্যালসিয়াম হাড় শক্ত রাখে এবং হাড়ের সঠিক গঠনে সাহায্য করে। এ ছাড়া দাঁতকে সুস্থ রাখতে টমেটো কার্যকর।

৩. টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় তা আমাদের শরীরকে বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা এবং ঠাণ্ডার হাত থেকে টমেটো আমাদের রক্ষা করে।

৪. টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ আছে। নিয়মিত টমেটো খেলে আমাদের চোখ খুবই ভালো থাকে। দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য টমেটো অনেক জরুরি। মোটকথা টমেটো চোখ সুস্থ রাখতে সাহায্য করে।

৫. প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ করতে টমেটো দারুণ ভূমিকা পালন করে। সপ্তাহে ১০টি বা তার থেকে বেশি টমেটো খেলে এই সম্ভাবনা অনেক বেড়ে যায়।

৬. হার্টের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে টমেটো।

৭. টমেটোর রস ত্বকের ট্যান দূর করে। প্রাকৃতিক টোনার হিসেবে এটি অসাধারণ।

প্রতিদিন টমেটো খেলে ১৩ শতাংশ পর্যন্ত রোগ প্রতিরোধের সম্ভাবনা থাকে। প্রধানত শীতকালের সবজি হলেও আজকের দিনে প্রায় সারা বছরই টমেটো পাওয়া যায়।

Related Articles

Back to top button