ফুসফুসের ক্যানসারের যে লক্ষণ ফুটে ওঠে মুখে দেখেনিন

প্রতিবছর ক্যনসারে আক্রান্ত হয়ে বিশ্বের লাখ লাখ মৃত্যুবরণ করছেন। বিভিন্ন ক্যানসারের মধ্যে ফুসফুসের ক্যানসারে আক্রান্তের সংখ্যাই বেশি।

এটি খুব বেশি ছড়িয়ে না যাওয়া পর্যন্ত কোনো উপসর্গ সৃষ্টি করে না, তবে প্রাথমিক পর্যায়ে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত কিছু লোকের লক্ষণ থাকে।

এই লক্ষণগুলোর মধ্যে একটি হলো মুখের ৩টি অংশে অবিরাম ব্যথা। বিশেষজ্ঞদের মতে, ক্যানসার রোগীদের ২০-৫০ শতাংশের মধ্যেই মুখের কয়েকটি স্থানে ব্যথা হয়।

মুখের কোথায় ব্যথা হয়?
ফুসফুসের ক্যানসারে ক্যানসারে আক্রান্ত রোগীদের মধ্যে দেখা গেছে, এই ব্যথা সাধারণত কান ও এর আশপাশের অঞ্চলে ও মাঝে মাঝে চোয়ালেও হয়। কিছু প্রতিবেদেনে জানা যায়, এ ধরনের ব্যথা এতোটাই তীব্র যে রোগীরা যখন শুয়ে থাকে বা উভয় হাত উঁচু করে তখন এটি আরও খারাপ হয়।

২০১৮ সালের এক কেস স্টাডি অনুশীলন করে গবেষকরা উল্লেখ করেছেন, আক্রান্ত ব্যক্তি চোখের চারপাশে ফোলাভাব, মুখ ও গলায় ফোলা উপসর্গ নিয়ে একজন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন। ডায়াগনস্টিক পরীক্ষায় দেখা যায়, ওই ব্যক্তির ফুসফুসের কোষে ক্যানসারের উপস্থিতি।

কেন ক্যানসার মুখের ব্যথা কারণ?
গবেষকদের মতে, ফুসফুসের ক্যানসারে মুখের ব্যথা হওয়ার কারণ হলো যখন অ্যান্টিবডিগুলো ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে তখন ভুলভাবে স্নায়ুতন্ত্রের স্বাভাবিক কোষগুলোতে আক্রমণ করে। ফলে মুখের চোয়েলে ব্যথা এমনকি ফুলতেও পারে মুখ। আবার মাথা ও ঘাড়ের ক্যানসারে আক্রান্ত প্রায় ৮০ শতাংশ রোগীরও মুখে ব্যথা হতে পারে।

ফুসফুসের ক্যানসারের লক্ষণ কী কী?
ফুসফুসের ক্যানসারের বিকাশের সঙ্গে সঙ্গে মুখের ব্যথা ও ফোলা ছাড়াও বিভিন্ন জটিলতা দেখা দিতে পারে। এর মধ্যে আছে ফুসফুসের চারপাশে তরল, সংক্রমণ, রক্ত জমাট বাধা, উচ্চ ক্যালসিয়ামের মাত্রা, স্নায়ুতন্ত্রের সমস্যা যেমন মেরুদন্ডের কম্প্রেশন, শ্বাসনালি বা খাবারের পাইপে বাধা, শরীরের অন্যান্য অংশে টিউমার, মেটাস্ট্যাসিস ও মানসিক স্বাস্থ্য সমস্যা ইত্যাদি। এসব লক্ষণ দেখলেই দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। ক্যানসার প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা গেলে সঠিক চিকিৎসায় সুস্থ হওয়া সম্ভব।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress