শিশু বিছানা থেকে পড়ে গেলে ভয় পাবেন না, দেখেনিন কী করবেন

ঘুমাতে ঘুমাতে বা খেলতে খেলতে শিশুরা অনেক সময় বিছানা থেকে নীচে পড়ে যেত পারে। এই আঘাত গুরুতর হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু শিশু যেহেতু নিজের আঘাত সম্পর্কে স্পষ্ট ভাবে বোঝাতে পারবে না, তাই বাবা-মাকেই সঠিক লক্ষণ বুঝে শিশুর চিকিত্‍সার ব্যবস্থা করতে হবে।

বাচ্চা বিছানা থেকে পড়ে গেলে কী করবেন?

এমন কোন ঘটনা ঘটলে বাচ্চারা কোথায় আঘাত পেল বা কোথায় ব্যথা হচ্ছে তা প্রথমে বোঝা যায় না। বিশেষজ্ঞদের মতে, তা বুঝতে হলে ভয় না-পেয়ে শান্ত থাকতে হবে অভিভাবকদের। বাচ্চা পড়ে গিয়ে কাঁদতে শুরু করলে ভয় পাবেন না। বরং তাদের শরীরের বিভিন্ন অংশ ভালো করে যাচাই করে দেখুন। মাথায়, হাতে বা পায়ে আঘাত লেগেছে কীনা, তা দেখে বোঝার চেষ্টা করুন। আবার গুরুতর আঘাত লাগলে নিম্নলিখিত লক্ষণগুলো দেখতে পাবেন-

জ্ঞান হারানো, বমি, মাথা ফুলে যাওয়া, রক্ত জমাট বেঁধে কালো হয়ে যাওয়া, কান বা নাক থেকে রক্ত পড়া, রক্ত পড়া ইত্যাদি।

এর মধ্যে কোনও লক্ষণ দেখা গেলে সঙ্গে সঙ্গে শিশু রোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। পাশাপাশি বাচ্চাকে কোলে তুলে দোলাবেন না। কারণ নাড়াচাড়ার ফলে তাদের আরও ক্ষতি হতে পারে। আবার শিশুর ঘাড় বা পিঠেও আঘাত লাগতে পারে। পড়ে যাওয়ার পর বাচ্চার মধ্যে খিঁচুনি দেখা দিলে তৎপরতার সঙ্গে চিকিৎসকের কাছে নিয়ে যান। বাচ্চার ঘাড় সোজা রাখুন।

আবার উপরিউক্ত কোনও লক্ষণ দেখা না-গেলে তাদের কোলে তুলে আদর করুন এবং শরীরের নানান অংশে হাত ডলুন। বিশেষজ্ঞদের মতে, বাচ্চা পড়ে গিয়ে কাঁদতে শুরু করার অর্থ এই নয় যে তারা কোন না-কোন আঘাত পেয়েছে। বাচ্চরা পড়ে গিয়ে ঘটনার আকস্মিকতায় ভয় পেয়েও কাঁদতে শুরু করে দেয়। এটি স্বাভাবিক ঘটনা। শিশু শান্ত হওয়ার পর শরীরের নানান অংশ যাচাই করে দেখুন। কোথাও ফুলেছে বা আঘাত লেগেছে কী না, দেখে নিন। ছোটখাটো আঘাত লাগলেও ডাক্তারের পরামর্শ নিন।

মনে রাখবেন

পড়ে যাওয়ার পর ২৪ ঘণ্টা পর্যন্ত শিশুর ওপর লক্ষ্য রাখুন। কারণ কিছু কিছু পরিবর্তন তৎক্ষণাৎ দেখা যায় না। শিশুর মধ্যে ২৪ ঘণ্টার মধ্যে কোন অস্বাভাবিক ব্যবহার বা মাথায় ট্রমা লক্ষ্য না-করলে বুঝতে হবে যে গুরুতর কিছু ঘটেনি।

বাচ্চাদের বিছানা থেকে পড়া আটকাতে গেলে কিছু বিষয় নজরে রাখতে হবে।

> বাচ্চারা যাতে কারও অনুপস্থিতিতে বড়দের বিছানায় না-খেলে বা না-ঘুমায় সে দিকে লক্ষ্য রাখুন।

> মেঝেতে বাউন্সি ম্যাট বিছিয়ে দিতে পারেন, এর ফলে আঘাত লাগবে না।

> শিশুকে একা ছাড়বেন না।

উল্লেখ্য, বিশেষজ্ঞদের মতে, বিছানা থেকে পড়ে যাওয়ার পর কারণে-অকারণে বাচ্চারা ঘুমিয়ে পড়ে। এমন হলে, তাদের কিছু সময় অন্তর অন্তর ঘুম থেকে তুলে দিন এবং তাদের প্রতি লক্ষ্য রাখুন।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress