জীবনযাপন

দাম্পত্য জীবনে সুখ আনতে নতুন বছরে আপনি যা যা করবেন, জেনেনিন

চলে এসেছে আরও একটি নতুন বছর। এ বছরের প্রথম দিন থেকেই সবার উচিত জীবনকে সুন্দর করতে কিছু সংকল্প করা। নতুন বছরে পুরোনো কিছু বদঅভ্যাস এড়ানো থেকে শুরু করে ভালোবাসার মানুষকে সুখে রাখার প্রতিশ্রুতিসহ নানা প্রতিজ্ঞা করেন অনেকেই।

অনেকের কাছে নতুন বছর সম্পর্ককে নতুন করে ঝালিয়ে নেওয়ার সুযোগও বটে। তবে দাম্পত্য জীবনকে চাঙা রাখতে কয়েকটি কৌশলই হয়ে উঠতে পারে মূল চাবিকাঠি। জেনে নিন দাম্পত্য জীবনের সব ভুল বোঝাবুঝি এড়িয়ে সংসারে সুখ আনতে কী কী করবেন-

>> স্মার্টফোনের ব্যবহার সবার জীবনেই ক্ষতিকর প্রভাব ফেলছে। তাই ফোন ব্যবহারের সময়সীমা কমিয়ে দিন। শূধূ শিশুরাই নয় বরং অভিভাবকরাও এখন ফোনেই বেশি সময় কাটান।

আধুনিক জীবনে এমনিতেই কমে এসেছে ব্যক্তিগত আলাপচারিতার সুযোগ। তার উপর যেটুকু সময় বাড়িতে থাকবেন তাও যদি নষ্ট হয় ফোনের পেছনে, তাহলে অজান্তেই তার নেতিবাচক প্রভাব পড়ে সম্পর্কে।

>> স্বামী-স্ত্রী দুজনই যদি কর্মজীবী হন কিংবা দুজনের মধ্যে একজন- সবাই চেষ্টা করুন নিজেদের জন্য একটি নির্দিষ্ট সময় রাখার। অনেকেই ভাবেন দাম্পত্য জীবনে এক ছাদের নিচে থাকা মানেই একসঙ্গে থাকা।

দিনে বা রাতে একটি নির্দিষ্ট সময়ে একসঙ্গে বসে সারাদিন কে কী করলেন, সে গল্প করুন। এক সময় দেখবেন এই অভ্যাস একদিকে যেমন আপনারদেরকে কাছাকাছি আনবে, তেমনই কমাবে মানসিক চাপ।

>> নিয়মিত যৌন মিলন করুন। এতে শরীরও যেমন ভালো থাকবে তেমনই মনও ভালো থাকবে। একে অপরের প্রতি ভালোবাসা আরও বাড়বে।

>> একসঙ্গে বসে সংসারের খরচপাতির হিসাব করুন। পরিসংখ্যান বলছে, প্রায় ৭০ শতাংশ দম্পতি ঝগড়া করেন টাকা-পয়সার সমস্যা নিয়ে। সংসারের খরচ, সন্তানের স্কুলের খরচ সব বিষয় নিয়েই আলোচনা করুন দুজনে।

>> একে অন্যের প্রতি ভালোবাসা প্রকাশ করুন মন খুলে। ভালো সম্পর্কের জন্য শুধু ভালবাসা যথেষ্ট নয়, প্রয়োজন তা প্রকাশেরও।

কোনো কারণ ছাড়াই উপহার কিনুন সঙ্গীর জন্য। দামি না হলেও হবে! কারণ ভালোবাসা থাকলে সামান্য জিনিসও হয়ে ওঠে অমূল্য রতন।

Related Articles

Back to top button