ডায়াবেটিস রোগীর ঘি খাওয়া উচিত? জেনেনিন বিশেষজ্ঞদের পরামর্শ

খাবার নিয়ে ডায়াবেটিস রোগীর অনেক ধরনের সমস্যা থাকে। রক্তে শর্করার পরিমান বেড়ে যাওয়া যেমন ভালো না, তেমনি আবার দ্রুত অনেক কমে যাওয়াও ভালো না। এই শর্করাই আমাদের শরীরে শক্তির যোগান দিয়ে থাকে। ঘি কি ডায়াবেটিস রোগী আহার করতে পারবে? এই বিষয় নিয়ে অনেকের অনেক মতামত বিদ্যমান রয়েছে। কিন্তু স্বাস্থ্য বিশেজ্ঞগনের মতে, ঘি ডায়াবেটিস রোগী আহার করতে পারবে। ঘি এর মধ্যে রয়েছে নানা ধরনের উপকারি উপাদান যা স্বাস্থ্যের জন্য দরকারি।

ডায়াবেটিস রোগীর জন্য ঘি
ঔষুধ হিসাবে পূর্ব থেকেই ঘিয়ের ব্যবহার করে আসছে মানুষ। পুষ্টিবিদ ও বিশেজ্ঞ শিল্পা আরোয়ার মতে, ‘ঘি ডায়াবেটিস রোগীর জন্য ঔষুধ স্বরুপ। ঘিয়ের মধ্যে রয়েছে ফ্যাটি এসিড যা হজমে দারুন ভুমিকা পালন করে থাকে। রান্নায় সময় ঘি দিয়ে রান্না করলে বা এক চামচ ঘি দিলে আমাদের দেহের কোন ধরনের ক্ষতি করে না। বাড়িতে তৈরি ঘি যদি প্রতিদিন খাওয়া হয় তবে ডায়াবেটিস রোগীর রক্তে শর্করা নিয়ন্ত্রন করে থাকে।

ভাতের সাথে ঘি যোগ করলে কার্বোহাইড্রেট দ্রুত শরীরে শক্তির যোগান দেয়। রক্তে কোন ধরনের শর্করা জমা না রেখে সেটা শরীরে হজমে দারুন ভুমিকা পালন করে থাকে। ফলে রক্ত থেকে শর্করার পরিমান কমতে থাকে। শুধু ডায়াবেটিস উপকারে করে না, ঘি মানবদেহের শরীরে অনেক ধরনের শক্তির ও পুষ্টির চাহিদা পূরন করে থাকে।

ডায়াবেটিস রোগীর সাধারন হ্রদরোগের সমস্যা হয়ে থাকে। ঘি অনেকটা হ্রদরোগের সমস্যা সমাধানে ভুমিকা পালন করে। ডায়াবেটিস রোগীর দিনে দিনে শর্করার পরিমান বাড়তে থাকলে বা রক্তে সুগারের মাত্রা বেশি হয়ে গেলে রক্ত প্রবাহ নালীতে চর্বি জমা হতে থাকে। এই চর্বি সাধারনত উচ্চ ফ্যাটি যুক্ত খাবার থেকে শরীরে জমা হয়। ঘি গরুর দুধের তৈরি হওয়ার কারনে এবং সহজেই গলি যায় বলে রক্তনালীর প্রাচীরে জমাকৃত চর্বি কাটতে সহায়তা করে।

ঘিতে উপস্থিত ভিটামিন
ঘিয়ের মধ্যে উপস্থিত থাকে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় ভিটামিন। ভিটামিন এ, ভিটামিন-বি এবং ভিটামিন-কে উপস্থিত থাকে। এই সকল উপাদান শরীরর নানা রোগ প্রতিরোধসহ শরীরে পুষ্টির চাহিদা পূরন করে থাকে।

প্রতিদিনের খাবারের সাথে এক চা চামচের বেশি ঘি ব্যবহার করবেন না। ঘি যেমন স্বাস্থ্যের জন্য অনেক উপকারি, তেমনি মাত্রা অতিরিক্ত ঘি শরীরের জন্য ক্ষতির কারন হয়ে দাঁড়াবে। এতে করে মানবদেহে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া একজন রোগী নানা ধরনের রোগের সাথে সম্পর্কযুক্ত থাকে। তাই কোন ডায়াবেটিস রোগী প্রতিদিন ঘি ব্যবহার করার পূর্বে অবশ্যই চিকিৎসকের সাথে আলোচনা করে নিবেন।

News Desk

Recent Posts

এক জুসেই ত্বক হবে উজ্জ্বল, কমবে চুল পড়া

ত্বক ও চুল ভালো রাখতে কতজনই না নামিদামি সব প্রসাধনী ব্যবহার করেন। তবে আদৌ সেগুলো ত্বক বা চুলের জন্য ভালো…

3 hours ago

বিবাহিত পুরুষরা কেন অন্যের স্ত্রীর প্রতি আকৃষ্ট হন?

বিবাহিত হোক কিংবা অবিবাহিত পুরুষদের মধ্যে অনেকেই গোপনে অন্যের স্ত্রীতে আকৃষ্ট হন। একজন বিবাহিত পুরুষ যদি অন্য নারীর প্রেমে পড়েন…

4 hours ago

গরমে ঘামের দুর্গন্ধ দূর হবে যেভাবে

ঘাম দেহের একটি স্বাভাবিক প্রক্রিয়া। ঘামে সাধারণত গন্ধ হয় না। কিন্তু যখন ঘামের সঙ্গে ব্যাকটেরিয়া যুক্ত হয়; তখন ঘামে দুর্গন্ধ…

4 hours ago

ডায়াবেটিস রোগীরা যে ৫ ভুল একেবারেই করবেন না

ডায়াবেটিসে আক্রন্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। একবার ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে…

7 hours ago

গলা ও ঘাড়ের যে লক্ষণ ক্যানসারের ইঙ্গিত দেয়

অনিয়মিত জীবনযাপনসহ বায়ুদূষণ কিংবা শরীরে রাসায়নিক দ্রব্য প্রবেশের কারণে বিগত কয়েক দশকে ক্যানসারের ঝুঁকি ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিবছর বিশ্বে…

8 hours ago

গরমে অতিরিক্ত লেবু পানি পান করা হতে পারে বিপজ্জনক

গরমে এক গ্লাস লেবু পানি সব ক্লান্তি দূর করে ও মনে প্রশান্তি আনে। এটি এমন একটি পানীয় যা কমবেশি সবাই…

9 hours ago