জেনেনিন, চোখের নীচের কালচে ছাপ দূর করার সহজ ঘরোয়া উপায় কী?

অনিয়ন্ত্রিত জীবনযাপন, অপর্যাপ্ত ঘুম, অসময় ঘুমের অভ্যাস, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়ার কারণে আপনি শুধু অসুস্থই হয়ে পড়বেন না, আপনার অনিয়মের ছাপ পড়বে আপনার চোখে-মুখে, চেহারাতেও। চোখের নীচে কালচে ছাপ বা ডার্ক সার্কল এর মধ্যে অন্যতম। এই ছাপের ফলে চেহারা রুগ্‌ণ দেখায়। চিকিত্সকদের মতে, চোখের তলার কালচে ছাপ বা ডার্ক সার্কল নানা কারণে পড়ে। তবে প্রাথমিকভাবে এই দাগ এলে তা ঘরোয়া কিছু সবজি, নিয়মিত জলপান, ঘুম- এ সব দিয়েই দূর করা যায়। সহজলভ্য বেশ কিছু খাবার-দাবার চোখের তলার কালচে ছাপ বা ডার্ক সার্কল দূর করতে সহায়ক হতে পারে।

জল
আমাদের বেঁচে থাকার ক্ষেত্রে একটি অপরিহার্য উপাদান হল জল। নিয়ম মেনে জল খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। চোখের তলার কালচে ছাপ বা ডার্ক সার্কল কমাতে জলের চেয়ে কার্যকর উপাদান আর কিছু হতে পারে না। জাঙ্ক ফুড, প্রচুর চা-কফি, ঠাণ্ডা পানীয়- এগুলো শরীরের জল শোষণ করে। তাই এ সব যতটা সম্ভব কমিয়ে পর্যাপ্ত জল খান।

শশা
শশা জলের চাহিদা মেটায়। এ ছাড়াও শশায় রয়েছে ভিটামিন এ, সি, কে-র মতো প্রয়োজনীয় উপাদান। শশায় থাকা সালফার ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে। চোখের তলার কালচে ছাপ বা ডার্ক সার্কলে শশার রস নিয়মিত ব্যবহারে এই সমস্যা অনেকটাই কমে যায়।

তরমুজ
তরমুজে জল রয়েছে প্রায় ৯২ শতাংশ। এতে বিটা ক্যারোটিন, ফাইবার, লাইকোপিন, ভিটামিন বি-১, বি-২, ভিটামিন সি, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে। এই উপাদানগুলো চোখের তলার কালচে ছাপ বা ডার্ক সার্কল দূর করতে বিশেষ সাহায্য করে।

টম্যাট
সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব ঠেকানোর ক্ষমতা রয়েছে টম্যাটোর রসে। তাই টম্যাটোকে প্রাকৃতিক টোনার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। চোখের তলার কালচে ছাপ বা ডার্ক সার্কল দূর করতে টম্যাটো বিশেষভাবে সাহায্য করে।

তিল
তিলে রয়েছে প্রচুর ভিটামিন ই, যা আমাদের দৃষ্টিশক্তির জন্য অত্যন্ত উপকারী। চোখের তলার ডার্ক সার্কল দাগ দূর করতে তিলের উপর ভরসা করেন অনেক বিউটিশিয়ানরাও।

এই সব খাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ডার্ক সার্কলের সমস্যা দ্রুত দূর হবে। তবে হ্যাঁ, একই সঙ্গে অসময় ঘুমের অভ্যাস, অপর্যাপ্ত ঘুম, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপনের থেকেও নিজেকে দূরে রাখতে হবে।

News Desk

Recent Posts

এক জুসেই ত্বক হবে উজ্জ্বল, কমবে চুল পড়া

ত্বক ও চুল ভালো রাখতে কতজনই না নামিদামি সব প্রসাধনী ব্যবহার করেন। তবে আদৌ সেগুলো ত্বক বা চুলের জন্য ভালো…

7 hours ago

বিবাহিত পুরুষরা কেন অন্যের স্ত্রীর প্রতি আকৃষ্ট হন?

বিবাহিত হোক কিংবা অবিবাহিত পুরুষদের মধ্যে অনেকেই গোপনে অন্যের স্ত্রীতে আকৃষ্ট হন। একজন বিবাহিত পুরুষ যদি অন্য নারীর প্রেমে পড়েন…

8 hours ago

গরমে ঘামের দুর্গন্ধ দূর হবে যেভাবে

ঘাম দেহের একটি স্বাভাবিক প্রক্রিয়া। ঘামে সাধারণত গন্ধ হয় না। কিন্তু যখন ঘামের সঙ্গে ব্যাকটেরিয়া যুক্ত হয়; তখন ঘামে দুর্গন্ধ…

8 hours ago

ডায়াবেটিস রোগীরা যে ৫ ভুল একেবারেই করবেন না

ডায়াবেটিসে আক্রন্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। একবার ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে…

11 hours ago

গলা ও ঘাড়ের যে লক্ষণ ক্যানসারের ইঙ্গিত দেয়

অনিয়মিত জীবনযাপনসহ বায়ুদূষণ কিংবা শরীরে রাসায়নিক দ্রব্য প্রবেশের কারণে বিগত কয়েক দশকে ক্যানসারের ঝুঁকি ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিবছর বিশ্বে…

12 hours ago

গরমে অতিরিক্ত লেবু পানি পান করা হতে পারে বিপজ্জনক

গরমে এক গ্লাস লেবু পানি সব ক্লান্তি দূর করে ও মনে প্রশান্তি আনে। এটি এমন একটি পানীয় যা কমবেশি সবাই…

14 hours ago