জেনেনিন, যে কারণে আপনি ঘুমের মধ্যে শারীরিক মিলনের স্বপ্ন দেখে থাকেন

ঘুমের মধ্যে মানুষ অনেকরকম স্বপ্নই দেখে থাকেন। এসব স্বপ্ন ভালো-মন্দ মিলিয়েই হয়ে থাকে। কিছু কিছু স্বপ্ন ঘুম ভাঙ্গার পরও মনে থাকে, আবার কিছু স্বপ্ন হাজার চেষ্টা করেও মনে করা সম্ভব হয় না।
তবে ঘুমের মধ্যে আপনি কি এমন স্বপ্ন দেখেন, যা চরম সুখের হয়? স্বপ্ন দেখার সময় কি নানা রকমের যৌন ক্রিয়াকলাপের সাক্ষীও হন? কেন দেখেন এমন স্বপ্ন, জানেন? যৌনতা বা যৌনসঙ্গম নিয়ে ঘুমের মধ্যে স্বপ্ন দেখে থাকলে কী করবেন?

মনোবিদদের মতে, অবচেতন মনে মানুষ যা ভাবে বা চায় সেটাই অনেক সময় স্বপ্নে দেখতে পায়। মানুষ আসলে যেরকম যৌনজীবন চায় সে রকম জীবন না পেলে সেগুলো স্বপ্নের আকারে দেখা দেয়। আর এটা কোনো অসুখ নয়। স্বাভাবিক ঘটনা। যদিও কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। তাই অস্বাভাবিক যৌনতা নিয়ে অতিরিক্ত স্বপ্ন দেখলে মনোবিদের পরামর্শ নেয়া উচিত।

মনোবিদদের দাবি, অনেকেই এই রকম স্বপ্ন দেখেন। তবে কিছু স্বপ্ন আছে সেগুলো সাধারণ। তবে সেগুলো দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িতও বটে। জড়িত থাকে মানুষের অপূর্ণ কামনা বাসনা বা যৌনতার সঙ্গে। আর সেটা হয় স্ত্রী-পুরুষ নির্বিশেষে।

সাধারণত যেসব মানুষের যৌন জীবনে অপূর্ণতা থাকে তারা এই ধরনের স্বপ্ন বেশি দেখেন। শরীরের কামনা রয়েছে অথচ তা পূরণ হচ্ছে না। ফলে তা স্বপ্নে দেখা দিচ্ছে বারবার। এক্ষেত্রে মনোবিদরা বলেন যে শরীরের কামনা দমিয়ে রাখবেন না। কাজের যত ব্যস্ততাই থাকুন চেষ্টা করুন নিয়ম করে সঙ্গীর সঙ্গে যৌনমিলন করার। শরীরের চাহিদা পূরণ হলে স্বপ্ন আপনা থেকে আসা বন্ধ হযে যাবে।

যৌন সম্পর্কের সময় শারীরিক বা মানসিক নিগ্রহ করা বা BDSM-র স্বপ্নও দেখেন অনেকে। যাকে হিংসাত্মক যৌনতাও বলা যেতে পারে। এই যৌনতায় কেউ অত্যাচারী হতে পছন্দ করেন কেউ আবার পছন্দ করেন অত্যাচার সহ্য করতে। সন্তানের প্রতি উদাসীন অভিভাবকদের সন্তানদেরই এধরনের স্বপ্ন বেশি আসে। একা এবং অবহেলিত থাকতে থাকতে এদের মানসিক চরিত্র পরিবর্তন হতে থাকে। সঙ্গীকে আরো বেশি আঁকড়ে ধরতে চান। সঙ্গীর ছেড়ে চলে যাওয়ার ভয়ও থাকে তাদের। এমনিতে স্বাভাবিক হলেও যৌনতার ক্ষেত্রে সঙ্গীর উপর জোর খাটাতে ভালোবাসেন তারা। বাস্তবে তা করতে না পারলে স্বপ্নে সেই সাধ পূরণ করে নেন।

চিকিৎসকদের মতে এটি কোনো অস্বাভাবিক কামনা নয়। এটি একান্ত ব্যক্তিগত পছন্দ। সঙ্গী রাজি থাকলে BDSM করাই যায়। কিন্তু তা বলে কারো প্রতি জোর খাটানো অন্যায়। প্রয়োজনে থেরাপিস্টের পরামর্শ নিতে হবে।

News Desk

Recent Posts

অতিরিক্ত ঘাম কঠিন রোগের লক্ষণ নয় তো?

গরম আবহাওয়ায় ঘাম হওয়া স্বাভাবিক। তবে শীতেও অতিরিক্ত ঘাম কিন্তু গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। বিভিন্ন রোগের লক্ষণ হিসেবেও…

15 hours ago

নখ দেখেই বুঝে নিন শরীরে ক্যানসার বাসা বেঁধেছে কি না

শরীরে কোনো রোগ বাসা বেঁধেছে কি না, তার ইঙ্গিত আগে থেকেই দেয় শরীর। তবে অনেকেই তা টের পান না, আবার…

17 hours ago

কাচের বোতলে কেন পানি খাবেন?

পানির অপর নাম জীবন। দৈনিক পর্যাপ্ত পানি না পান করলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। যা শারীরিক বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায়।…

17 hours ago

সকালে নাস্তা না করলে যে রোগের ঝুঁকি বাড়ে

সকালের নাস্তা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর উপরই সারাদিন শরীরের শক্তি নির্ভর করে। সকালে পুষ্টিকর খাবারে পেট ভরালে সারাদিন অ্যানার্জি…

17 hours ago

কুমড়া থেকে ছোলা, ওজন কমাতে আরও যা খাবেন

ওজন কমাতে চাইলে পুষ্টিকর খাবারের দিকে নজর রাখতে হবে। এর পাশাপাশি শরীরচর্চাও জরুরি। তবে ওজন কমাতে খাবার ৭০ শতাংশ আর…

17 hours ago

তীব্র গরমেও শরীর বরফ ঠান্ডা রাখবে যে পানীয়

গরমে হাঁসফাঁস করছে সবাই। এমন তাপপ্রবাহের মধ্যে শরীরকে ঠান্ডা রাখতে অনেকেই নানা ধরনের পানীয়ে চুমুক দিচ্ছে। তবে কোমল পানীয় থেকে…

18 hours ago