আপনার ত্বক ও চুলের যত্ন নিন হারবাল উপকরনে, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

ত্বক ও চুলের যত্নে ঘরোয়া দাওয়াই

ত্বক আর চুল ভালো রাখতে ঘরোয়া জিনিস এ বছর রূপচর্চায় ব্যবহৃত হয়েছে বেশি। ত্বকের আর্দ্রতার জন্য দুধ, ত্বক সজীব রাখতে তুলসীপাতার পেস্ট, শুষ্ক ত্বকের জন্য ডিমের কুসুম, ব্রণের সমস্যায় নিমপাতা, সূর্যের রশ্মি থেকে বাঁচতে শঙ্খের গুঁড়া ব্যবহার করেছেন অনেকেই। ঘরবন্দী সময়ে চুল পড়া রোধে আদা আর পেঁয়াজের রস বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। খুশকি কমাতে মৌরি খুব ভালো কাজ দেখিয়েছে।

তালিকায় ছিল শিট মাস্ক

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে শিট মাস্কের জুড়ি নেই। আমাদের দেশে এই মাস্কের ব্যবহার বেশ জনপ্রিয় হয়ে উঠেছে করোনার সময়। তবে এগুলো একবারই ব্যবহার করা যায়। ত্বকের মৃত কোষ সরাতে কাজ করে পিল-অফ মাস্ক। যাঁরা রাত জাগেন, তাঁদের জন্য বেশ ভালো কাজ করেছে স্লিপ মাস্ক। ত্বকের বয়স রোধে এ ধরনের মাস্কের ব্যবহার বহুল প্রচলিত হয়েছে এবার।

মধু সেরা সব সময়

সব মৌসুমের জন্যই মধু অতুলনীয়। তবে মহামারির সময়টাতে মধু জাদুকরি রূপ নিয়ে হাজির হয়েছিল। রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক করতেও এর জুড়ি নেই। এ সময়ে একটু নিয়ম করে, এক গ্লাস গরম জল, সবুজ চা কিংবা হালকা গরম দুধের সঙ্গে দুই চা-চামচ মধু মিশিয়ে পান করা হয়েছে। ত্বকের যত্নেও মধু ব্যবহার করা হয়েছে।

জনপ্রিয়তায় আয়ুর্বেদ

ত্বক আর চুল ভালো রাখতে সবাই হারবাল জিনিস বেছে নিয়েছেন। ঘানিভাঙা নারকেল তেল, এক্সট্রা ভার্জিন জলপাই তেল, ঘানিভাঙা ক্যাস্টর তেল, ভিটামিন ই-সমৃদ্ধ তেল, অ্যাভোকাডো তেল, জোজোবা তেল ও কাঠবাদামের তেলের চাহিদা বেড়েছে। চুলের যত্নে হারবাল শ্যাম্পুরও ব্যবহার বেড়েছে। কেউ কেউ ঘরোয়া উপায়ে তৈরি করে নিয়েছেন এই শ্যাম্পু।

Related News