কোন রঙের আঙুর বেশি উপকারী? দেখেনিন একঝলকে

গরমের শুরু থেকেই বেড়ে চলেছে তাপের মাত্রা। শীতের আলস্যভরা দিনগুলোর কথা ভুলে এবার আপনাকে নজর দিতে হবে নিজের দিকে। এসময় খাবারে একটু এদিক-সেদিক হলেই ভোগ করতে হবে তার কুফল। বিশেষ করে জল ও ফল খেতে হবে প্রচুর। কারণ এই দুই খাবার আপনাকে জলশূন্যতার হাত থেকে বাঁচতে সাহায্য করবে।

শরীরে জলর ঘাটতি মেটাতে জলর পরেই প্রয়োজনীয় হলো বিভিন্ন ধরনের ফল। সেসব ফলের মধ্যে অন্যতম হলো আঙুর। ছোট ছোট এই সুমিষ্ট ফলগুলোর প্রায় পুরোটাই জল। তীব্র গরমে শরীর ঠান্ডা রাখতে সবুজ ও কালো রঙের আঙুর খেয়ে থাকেন অনেকেই। এখন কথা হলো, কোন রঙের আঙুর বেশি উপকারী?

কালো আঙুরে আছে প্রচুর পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং ভিটামিন সি। অপরদিকে সবুজ আঙুরে আছে প্রচুর কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন কে। দুই রঙের আঙুরই আমাদের শরীরের নানা কাজে লাগে। আবার এই দুই ধরনের আঙুরই সবাই খেতে পছন্দ করেন। এবার চলুন জেনে নেওয়া যাক এই দুই ধরনের আঙুরের মধ্যে কোনটিকে এগিয়ে রাখা যায়-

কালো আঙুরের উপকারিতা

কালো আঙুর খেতে ভালোবাসেন? তবে এর উপকারিতাগুলোও জানুন। এই আঙুরের রয়েছে অনেক গুণ। বিশেষ করে দৃষ্টিশক্তির জন্য এটি বেশ ভালো। নিয়মিত কালো আঙুর খেলে তা দৃষ্টিশক্তি বাড়াতে কাজ করে।

কালো আঙুরে আছে পর্যাপ্ত পটাসিয়াম। এটি আমাদের হৃৎপিণ্ডের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। এছাড়াও এই ফলে থাকে সাইটোকেমিক্যাল। যা আমাদের হার্ট সুস্থ রাখতে বিশেষভাবে কাজ করে।

অনেকের ধারণা হতে পারে মিষ্টি স্বাদের বলে ডায়াবেটিস রোগীরা বুঝি এই আঙুর খেতে পারবেন না। আসলে তা নয়। বরং কালো রঙের আঙুর ডায়াবেটিসর রোগীদের জন্য বিশেষ উপকারী। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেলে সবচেয়ে ভালো।

কালো আঙুরে থাকে ভিটামিন ই। এটি চুল ও ত্বকের জন্য উপকারী। নিয়মিত কালো আঙুর খেলে তা ত্বককে ভেতর থেকে উজ্জ্বল হতে সাহায্য করে।

সবুজ আঙুরের উপকারিতা

হৃদরোগের ঝুঁকি কমাতে কাজ করে সবুজ আঙুর। এতে থাকে ফাইটোকেমিক্যাল যা আমাদের মস্তিষ্কের বার্ধক্যকে প্রভাবিত করে। সবুজ আঙুরে থাকে প্রচুর ফাইবার। এটি ওজন নিয়ন্ত্রণেও কাজ করে।

যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের জন্য উপকারী একটি খাবার হতে পারে সবুজ আঙুর। নিয়মিত এই আঙুর খেলে এটি শরীরে রক্তের অভাব দূর করে, বাড়ায় হিমোগ্লোবিনের মাত্রা।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয় আঙুর। আঙুরে থাকা ফাইবার মলত্যাগকে সহজ করে দেয়। বিশেষজ্ঞদের মতে, কালো এবং সবুজ আঙ্গুরে রঞ্জকের পার্থক্য রয়েছে। কালো আঙুরে অ্যান্থোসায়ানিন থাকে বেশি।

দুই রঙের আঙ্গুরই সাহায্য করে কোলেস্টেরল নিয়ন্ত্রণে। উভয় আঙ্গুরই ত্বকের জন্য উপকারী। তবে আপনি যখন সবুজ এবং কালো আঙুরের মধ্যে তুলনা করবেন তখন সবুজ আঙুরের চেয়ে কালো আঙুরই বেশি উপকারী।

News Desk

Recent Posts

এক জুসেই ত্বক হবে উজ্জ্বল, কমবে চুল পড়া

ত্বক ও চুল ভালো রাখতে কতজনই না নামিদামি সব প্রসাধনী ব্যবহার করেন। তবে আদৌ সেগুলো ত্বক বা চুলের জন্য ভালো…

6 hours ago

বিবাহিত পুরুষরা কেন অন্যের স্ত্রীর প্রতি আকৃষ্ট হন?

বিবাহিত হোক কিংবা অবিবাহিত পুরুষদের মধ্যে অনেকেই গোপনে অন্যের স্ত্রীতে আকৃষ্ট হন। একজন বিবাহিত পুরুষ যদি অন্য নারীর প্রেমে পড়েন…

7 hours ago

গরমে ঘামের দুর্গন্ধ দূর হবে যেভাবে

ঘাম দেহের একটি স্বাভাবিক প্রক্রিয়া। ঘামে সাধারণত গন্ধ হয় না। কিন্তু যখন ঘামের সঙ্গে ব্যাকটেরিয়া যুক্ত হয়; তখন ঘামে দুর্গন্ধ…

8 hours ago

ডায়াবেটিস রোগীরা যে ৫ ভুল একেবারেই করবেন না

ডায়াবেটিসে আক্রন্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। একবার ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে…

10 hours ago

গলা ও ঘাড়ের যে লক্ষণ ক্যানসারের ইঙ্গিত দেয়

অনিয়মিত জীবনযাপনসহ বায়ুদূষণ কিংবা শরীরে রাসায়নিক দ্রব্য প্রবেশের কারণে বিগত কয়েক দশকে ক্যানসারের ঝুঁকি ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিবছর বিশ্বে…

12 hours ago

গরমে অতিরিক্ত লেবু পানি পান করা হতে পারে বিপজ্জনক

গরমে এক গ্লাস লেবু পানি সব ক্লান্তি দূর করে ও মনে প্রশান্তি আনে। এটি এমন একটি পানীয় যা কমবেশি সবাই…

13 hours ago