আপনার ত্বকের পরিচর্যায় আনারস কি খুবই উপকারী? জেনেনিন কি বলছে বিশেষজ্ঞরা

ত্বকের পরিচর্যায় সিরাম, ফেসিয়াল অয়েল সহ একাধিক দামী প্রোডাক্টস ব্যবহার করেও অনেক সময় অধরা থেকে যায় ত্বকের ন্যাচারাল গ্লো। অনেক ক্ষেত্রে সঠিক ভাবে ব্যবহারের পদ্ধতি না জানায় এই সব লাগিয়ে উল্টে ত্বকের সমস্যা আরও বেড়ে যায়। আবার অনেকে কড়া রাসায়নিক যুক্ত নানা রকমের বিউটি ক্রিম ব্যবহার করে ক্ষণিকের সুখ পান ঠিকই তবে ত্বকের সেই সৌন্দর্য স্থায়ী হয় না বরং চামড়া শুষ্ক হয়ে গিয়ে জৌলুসহীনও হয়ে পড়ে। এই অবস্থায় কাজে লাগাতে পারেন প্রাকৃতিক উপকরণ যেমন আনারস।

ত্বকের জন্য আনারস কেন এত উপকারী?

আনারসে ব্রোমেলেইন নামক একটি শক্তিশালী এনজাইম রয়েছে। এই ব্রোমেলেইনের কারণেই ত্বকের জন্য এত উপকারী আনারস। বেশ কিছু গবেষণায় জানা গেছে এই ব্রোমেলেইনের অ্যান্টি ইনফ্লেমেটারি, অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিব্যক্টেরিয়াল কার্যকারিতা রয়েছে। পাশাপাশি আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা ত্বকে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। ত্বকের পরিচর্যায় কীভাবে ব্যবহার করবেন আনারস দেখে নিন-

ফ্রি রেডিক্যাল ফেস প্যাক

আনারস ত্বককে ফ্রি রেডিক্যাল থেকে বাঁচায়। আনারসের রস কোকোনাট মিল্কের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে ত্বক শুষ্ক হবে না। পাশাপাশি যে কোনও আবহাওয়ায় ত্বক নরম থাকে।

এই প্যাক বানানোর জন্য একটি পাত্রে ৩ থেকে ৪ টুকরো আনারস নিয়ে তাতে ২ চামচ কোকোনাট মিল্ক মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট মুখে লাগিয়ে ৩০ মিনিট পর্যন্ত রেখে ধুয়ে নিন। ভাল ফল পেতে সপ্তাহে অন্তত দু’বার এই ফেস প্যাক ব্যবহার করুন।

স্ক্রাব ও এক্সফোলিয়েট করুন আনারস দিয়ে

আনারস পিষে একটি পাত্রে রেখে নিন। তবে একেবারে মিহি করে পিষবেন না। এবার এই পাত্রে ২ চামচ ব্রাউন সুগার মিশিয়ে নিয়ে মুখ স্ক্রাব করে নিন। কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের মৃত কোষ পরিষ্কার করতে আনারসের সঙ্গে বেসন মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এর পর মুখ ধুয়ে ফেলুন।

ত্বকের জৌলুস বাড়িয়ে তোলে আনারস

আনারসের পেস্টে মধু মিশিয়ে তা মুখে মেখে নিন। এই পেস্ট ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং ত্বক ন্যাচারাল গ্লো আসবে।

ডার্ক সার্কেল দূর করুন এভাবে

আনারসের রস চোখের চারপাশে লাগিয়ে আলতো হাতে চোখের চারপাশ মালিশ করুন। মালিশ করার পর ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত এটা চোখে লাগিয়ে রাখুন। এর পর গোলাপ জলে তুলো ভিজিয়ে পরিষ্কার করে নিন। এতে ডার্ক সার্কেল সমস্যা থেকে অনেকটা রেহাই পাবেন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress