প্রচণ্ড কাশি হচ্ছে? ফুসফুসের ক্যানসার নয় তো!

সর্দি কয়েকদিনের মধ্যে সেরে গেলেও সহজে ঠিক হয় না কাশি। ক্রমাগত কাশির কারণে অনেক সময় শ্বাসকষ্ট, গলা ব্যথাসহ বুকে ব্যথাও হতে পারে। অতিরিক্ত কাশি যেমন বিরক্তির কারণ, ঠিক তেমনই যন্ত্রণাদায়কও বটে।

তবে শুধু যে ঠান্ডা লাগলেই কাশি হবে তা কিন্তু নয়। ফুসফুসের নানা জটিলতার কারণেও কিন্তু ক্রমাগত কাশি হতে পারে। জানেন কি, ফুসফুসে ক্যানসারেরও প্রথম লক্ষণ হলো ক্রমাগত কাশি।

পরিসংখ্যান বলছে, ক্যানসার আক্রান্ত রোগীর মধ্যে ফুসফুসের ক্যানসারই সবচেয়ে বেশি। প্রায় ২৫ শতাংশ রোগীই ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হন।

অথচ প্রাথমিক অবস্থায় এই রোগকে চিহ্নিত করা বেশ কঠিন। জানুন ফুসফুসের ক্যানসারের প্রাথমিক কয়েকটি লক্ষণ। কাশির সঙ্গে যদি এসব লক্ষণ দেখা দেয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

>> শ্বাসনালীর যে কোনো ধরনের সমস্যার প্রথম লক্ষণ হলো কাশি। ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণও একই। তবে সাধারাণ কাশি কয়েক সপ্তাহের মধ্যে সেরে গেলেও ফুসফুসের জটিলতার কারণে হওয়া কাশি সহজে সারে না। বরং আরো তীব্রতর হয় কাশির যন্ত্রণা।

>> কাশির পাশাপাশি ফুসফুসের ক্যানসারের আরও কিছু লক্ষণ থাকে, যা অনেক সময়ে উপেক্ষা করেন অনেকে। শ্লেষ্মার সঙ্গে রক্তক্ষরণ বা লাল রঙের কফও ফুসফুসের ক্যানসারের লক্ষণ হতে পারে। কাশির ধরনের পরিবর্তন ক্যানসার কোষের বৃদ্ধির লক্ষণ হতে পারে।

>> কাশির সঙ্গে যদি বুকে ব্যথা হয় কিংবা ব্যথা কিছুতেই না কমে তাহলেও চিন্তার বিষয়। শ্বাস নেওয়ার সময় বা হাসতে গিয়ে ব্যথা অনুভূত হওয়াও অস্বাভাবিক নয়। অল্প কাজে হাঁপিয়ে ওঠা বা ক্লান্ত লাগার মতো অসুবিধাও ক্যানসারের লক্ষণ হতে পারে।

>> ক্যানসার শরীরে বাসা বাঁধলে প্রধান লক্ষণ ছাড়াও আরও বেশ কিছু লক্ষণ দেখা দেয়। কিছু ক্ষেত্রে কোনো কারণ ছাড়াই বসে যায় গলা।

প্রায় সব ধরনের ক্যানসারের ক্ষেত্রেই দেখা যায়, দ্রুত ওজন কমে যায় আক্রান্তের। ক্ষুধামন্দ্যা, বার বার ঠান্ডা লাগা, দীর্ঘ দিন সংক্রমণ থেকে মুক্তি না পাওয়া ইত্যাদিও লক্ষণ হতে পারে এই মরণ রোগের।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress