তরমুজের বীজ খাওয়া কি সাস্থের জন্য ক্ষতিকর? জেনেনিন কি বলছে চিকিৎসক

গরম পড়ার সঙ্গে সঙ্গেই তরমুজ খাওয়ার প্রবণতা বেড়ে যায়। তবে বিপত্তি বাঁধে অন্য জায়গায়। তরমুজ খেতে গিয়ে অনেকে তরমুজের বীজও খেয়ে ফেলেন। কিন্তু প্রশ্ন হলো, তরমুজের বীজ পেটে গেলে কি কোনো ক্ষতি হয়?

এতদিন পর্যন্ত অনেকেই জেনেছেন, এই ফলটি খাওয়ার সময় পেটে যদি তরমুজের বীজ চলে যায়, তবে পরদিন পেটে যন্ত্রণা তো হবেই, হতে পারে আরো অনেক কিছু!

কিন্তু মজার বিষয় কি জানেন? এই ধরণাটি সিকিভাগও সত্যি না। একাধিক গবেষণায় দেখা গেছে শরীর গঠনে তরমুজ যতটা কাজে আসে, তার থেকে কোনো অংশে কম কাজে আসে না এর বীজ!

সম্প্রতি চিকিৎসকদের এক গবেষণায় দেখা গেছে, তরমুজের বীজে linoleic acid, oleic acid, palmitic এবং stearic acids থাকে। এগুলো শরীরে গেলে কোনো ক্ষতি তো হয়ই না, উল্টো অনেক লাভ হয়।

তরমুজের বীজে আছে প্রচুর মাত্রায় পটাশিয়াম, কপার, সেলেনিয়াম এবং জিঙ্ক, যা স্বাস্থ্যের উন্নতি ঘটানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে। একইসঙ্গে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরো নানা উপকারে লেগে থাকে তরমুজের বীজে। যেমন, হার্ট অ্যাটাক রোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে, বন্ধ্যাত্ব দূর হয়, শরীর ঠাণ্ডা হয়, হজম ক্ষমতা বাড়ে, মেধা বৃদ্ধি ঘটে, হজম ক্ষমতার উন্নতি ঘটায়। bs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress