প্রতিদিন সকালে খালি পেটে যেসব খাবার খাওয়া উচিত নয়?

দিনের শুরুতে খালি পেটে সামনে যা পাই তা খেয়ে ফেলি এমন মনোভাব কিছু খাবারের ক্ষেত্রে বাদ দিতে হবে। আসুন জেনে নেই খালি পেটে দই, কলা, টমেটো ইত্যাদি খাবার খাওয়ার ক্ষতিকর দিকগুলো-

* দই এবং অন্যান্য গাঁজান দুগ্ধজাত খাবার: খালি পেটে দই বা এই ধরনের খাবার খেলে পাকস্থলিতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি হয়। এটি দুগ্ধজাত খাবারে থাকা ল্যাক্টিক অ্যাসিড নষ্ট করে। ফলে অ্যাসিডিটি হয়। এ কারণেই ভরা পেটে দুগ্ধজাত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

* কলা: পেট ভরানোর পাশাপাশি হজমেও সহায়ক এই ফল। কলায় রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা খালি পেটে খেলে রক্তে উপাদানগুলোর ভারসাম্য নষ্ট করতে পারে। তাই কলা খাওয়ার আগে অন্য খাবার খেয়ে নিতে হবে।

* টমেটো: ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিগুণে ভরপুর টমেটো কখনও খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ টমেটোতে থাকা ট্যানিক অ্যাসিড গ্যাস্ট্রিকের কারণ হতে পারে।

* টকজাতীয় ফল: এই ধরনের ফলে প্রচুর অ্যাসিড থাকে। তাই খালি পেটে খেলে পেট ও বুক জ্বালা করার পাশাপাশি গ্যাস্ট্রিক হওয়ারও সম্ভাবনা থাকে।

* সবুজ ও কাঁচা সবজি: শসা অথবা এ ধরনের সবুজ ও কাঁচা সবজি খালি পেটে খেতে যাবেন না। এগুলোতে রয়েছে অ্যামিনো অ্যাসিড যা পেট ব্যথা কিংবা বুক জ্বালার কারণ হতে পারে।

* চা-কফি: ঘুম থেকে উঠেই চা বা কফি ছাড়া যাদের দিন শুরু হয় না, তাদের এই অভ্যাস দ্রুত বদলাতে হবে। কারণ ক্যাফেইনজাতীয় পানীয় পানের ফলে বুক জ্বলা এবং হজমে সমস্যা হতে পারে। এই ধরনের পানীয় গ্যাস্ট্রিক রসের নিঃসরণের মাত্রা বৃদ্ধি করে এবং হজম প্রক্রিয়ায় ব্যঘাত ঘটে ও গ্যাসের সমস্যা দেখা দেয়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress