এই ৩টি ব্যায়ামে ঘরে থেকেই ওজন কমানো সম্ভব!

ব্যস্ত নাগরিক জীবনে ওজন কমাতে জিম বা দৌড়ানোর জন্য সময় বের করা খুবই কঠিন। আবার এই করোনাকালে বাইরে যাওয়াটাও ঝুঁকির। অথচ, ওজন কমানোর জন্য ব্যায়াম অপরিহার্য। বিশেষজ্ঞরা বলছেন, ঘরে বসেই নিয়মিত কিছু ব্যায়ামের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।

ওজন কমাতে ঘরে থেকে করার মতো উল্লেখযোগ্য তিন ব্যায়াম হচ্ছে স্ট্রেচিং, কার্ডিওভাসকুলার ব্যায়াম এবং স্ট্রেংথ ট্রেনিং।

স্ট্রেচিং যে কোনও ওয়ার্কআউট রুটিনের একটি অনিবার্য অংশ। ফিট থাকার জন্য এই ব্যায়াম অত্যন্ত জরুরি। স্ট্রেচিং এক্সারসাইজ মিস করা উচিত নয়। ক্যালরি পোড়াতে চাইলে খুব সহজেই ঘরে বসে এই ব্যায়াম করা যায়। স্ট্রেচিং এ পরিশ্রমও কম হয় তবে শরীর ফিট রাখতে দারুণ ভূমিকা রাখে।

কার্ডিও বা কার্ডিওভাসকুলার ব্যায়ামের জন্য হৃদস্পন্দন বাড়ে এমন এক্সারসাইজ করলেই হবে। হতে পারে দড়িলাফ, জোরে হাঁটা বা এমনকিছু। এই ব্যায়ামে আপনার শ্বাস-প্রশ্বাসের হার বৃদ্ধি পাবে ফলে শরীরের কোষগুলো শক্তি উৎপাদন করতে শুরু করবে এবং ক্যালরি বার্ন হবে। অক্সিজেন পাওয়া যায় এমন ব্যায়াম করতে হবে। এতে ধীরে ধীরে শরীর ঝরঝরে হতে শুরু করবে। এই ধরনের ব্যায়াম ওজন কমাতে সাহায্য ছাড়াও, আপনার কার্ডিওভাসকুলার সহনশীলতা এবং ফুসফুসের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর মাধ্যমে সারাদিন ফুরফুরে থাকা যায়।

এর পর রয়েছে স্ট্রেংথ ট্রেনিং। ভারী জিনিস উত্তোলন, টানা, পুশ আপ, স্কোয়াট ইত্যাদি এর অংশ। শরীরে বাড়তি চর্বি ঝরে যায় এই ব্যায়ামের মাধ্যমে। স্ট্রেংথ ট্রেনিং সপ্তাহে দুই বা তিন দিন করলেই চলে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress