গরম কিছু খেয়ে হঠাৎ জিভ পুড়ে গেলে কী কী করবেন? জেনেনিন কিছু টিপস

Written by News Desk

Published on:

গরম কিছু খাওয়ার সময় অসাবধানতাবশত অনেকেরই জিভ পুড়ে যায়। আচমকা গরম কোনো কিছুতে চুমুক দিলে জিভ পুড়ে যাওয়া স্বাভাবিক ঘটনা। কিন্তু এই জিভ পুড়ে যাওয়ার পর একটা জ্বালা ভাব থাকে, সেই সঙ্গে একটু অস্বস্তিও থাকে। খাবার খেতে অসুবিধে হয়। মনে হয় খাবারের টেস্ট পাওয়া যাচ্ছে না। এ রকম পরিস্থিতিতে কি করবেন আসুন জেনে নেই-

* ঠাণ্ডা জলে কুলি করা: জিভ পুড়ে গেলে প্রথমেই মুখে ঠাণ্ডা জল নিয়ে কুলি করুন। কিংবা জল মুখে নিয়ে কিছুটা সময় এমনিই রেখে দিতে পারেন। বেশ কয়েকবার এ রকম করুন।

* বরফ দিন: পোড়া জায়গায় সঙ্গে সঙ্গে একটু বরফ ঘষে দিতে পারলেও উপকার পাওয়া যায়। বরফ জল দিয়ে বারবার মুখ ধুতে পারেন। বরফের ছোট টুকরো নিয়ে ওই পোড়া অংশে চেপে রাখুন।

* মধু লাগান: মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এছাড়াও মধু জ্বালা, পোড়াভাব এসব দূর করে। সেই সঙ্গে মুখে কোনো ব্যাকটেরিয়ার প্রভাবকেও প্রতিহত করে। আর তাই পুড়ে গেলে জিভে মধু লাগিয়ে নিতে পারেন।

* অ্যালোভেরা জেল: অ্যালোভেরা যে কোনো প্রকার ব্যথা কমায়। গাছ থেকে জেল ভেঙে মুখের মধ্যে ২৫ মিনিট রাখতে হবে। সারাদিনে দুবার এ রকম করলে দুদিনের মধ্যেই জ্বালা ভাব দূর হবে।

Related News