ড্রাগন ফলের ৬টি স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনেনিন বিস্তারিত

আপনি কি কখনও ড্রাগন ফল খেয়েছেন? যদি আপনার উত্তর না হয়ে থাকে এবং এখনও যদি ড্রাগন ফল না খেয়ে থাকেন তবে আপনি সত্যিকারের স্বাস্থ্য উপকারিতা থেকে বঞ্চিত আছেন। কারণ এটি এমন একটি ফল যা আপনাকে স্বাস্থ্য সম্পর্কিত অনেকগুলি সুবিধা দেয়।

ড্রাগন ফলের ৬ টি স্বাস্থ্যগুণ

পুষ্টির উৎস

ড্রাগন ফলে ক্যালরি কম, তবে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটিতে পর্যাপ্ত পরিমাণে ডায়েট ফাইবার রয়েছে। ড্রাগন ফল প্রোটিন, ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন সি এবং ই এর একটি দুর্দান্ত উৎস। এটি পলিফেনলস, ক্যারোটিনয়েডস এবং বিটাসানিনের মতো উপকারী উদ্ভিদ যৌগগুলিতেও সমৃদ্ধ।

দীর্ঘস্থায়ী রোগের সাথে লড়াই করতে সহায়তা করে

ফ্রি র‍্যাডিকাল যা কোষের ক্ষতির কারণ হয়ে থাকে সেগুলি প্রদাহ এবং অন্যান্য অনেক রোগের ঝুঁকি বাড়ায়। এটিকে মোকাবেলার অন্যতম সেরা উপায় হল ড্রাগন ফলের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার গ্রহণ। কোষের ক্ষতি এবং প্রদাহ থেকে রক্ষা করে।ড্রাগন ফলের বিভিন্ন ধরণের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন ভিটামিন- সি,ব্যালেন্স, ক্যারোটিনয়েডস। গবেষনায় দেখা যায়, অ্যান্টিঅক্সিডেন্টগুলির উচ্চ ডায়েট হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস এবং আর্থ্রাইটিসের মতো দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক

ডায়েটিশিয়ানরা বলেন, মহিলাদের প্রতিদিন ২৫ গ্রাম ফাইবার এবং পুরুষদের ৩৮ গ্রাম ফাইবার গ্রহণ করা উচিত। ফাইবার হজম বজায় রাখার পাশাপাশি এটি হৃদরোগ, ডায়াবেটিস এবং শরীরের স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে ভূমিকা রাখতে পারে। সঠিক হজম আপনার কোলন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে হ্রাস করে।

চুলের জন্য

চুল ঝরে পড়া কমায়। এতে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে, যা আমাদের চুলের সৌন্দর্য বৃদ্ধি করে এবং একইসাথে চুলের ডগা মজবুত বানাতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

কোষ্ঠকাঠিন্য তে মল খুব শক্ত হয় যায়। ড্রাগন ফলে জলর মাত্রা প্রচুর হওয়ায় এই ফল ব্যক্তি কে হাইড্রেটেড রাখতে সহায়তা করে, এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়াও শরীরের বিপাকিয় ব্যবস্থা এবং হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি

ত্বক যত্নের অনেক প্রক্রিয়া চারিদিকে ছড়িয়ে আছে, তবে সেই গুলো কতটা লাভদায়ক তা বলা মুশকিল। তবে, ড্রাগন এমন একটি ফল যেটিতে উচ্চ মাত্রায় ভিটামিন পাওয়া যায়, যা ত্বকের ব্রণ দূর করতে সহায়তা করে।

News Desk

Recent Posts

এক জুসেই ত্বক হবে উজ্জ্বল, কমবে চুল পড়া

ত্বক ও চুল ভালো রাখতে কতজনই না নামিদামি সব প্রসাধনী ব্যবহার করেন। তবে আদৌ সেগুলো ত্বক বা চুলের জন্য ভালো…

2 hours ago

বিবাহিত পুরুষরা কেন অন্যের স্ত্রীর প্রতি আকৃষ্ট হন?

বিবাহিত হোক কিংবা অবিবাহিত পুরুষদের মধ্যে অনেকেই গোপনে অন্যের স্ত্রীতে আকৃষ্ট হন। একজন বিবাহিত পুরুষ যদি অন্য নারীর প্রেমে পড়েন…

3 hours ago

গরমে ঘামের দুর্গন্ধ দূর হবে যেভাবে

ঘাম দেহের একটি স্বাভাবিক প্রক্রিয়া। ঘামে সাধারণত গন্ধ হয় না। কিন্তু যখন ঘামের সঙ্গে ব্যাকটেরিয়া যুক্ত হয়; তখন ঘামে দুর্গন্ধ…

4 hours ago

ডায়াবেটিস রোগীরা যে ৫ ভুল একেবারেই করবেন না

ডায়াবেটিসে আক্রন্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। একবার ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে…

6 hours ago

গলা ও ঘাড়ের যে লক্ষণ ক্যানসারের ইঙ্গিত দেয়

অনিয়মিত জীবনযাপনসহ বায়ুদূষণ কিংবা শরীরে রাসায়নিক দ্রব্য প্রবেশের কারণে বিগত কয়েক দশকে ক্যানসারের ঝুঁকি ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিবছর বিশ্বে…

8 hours ago

গরমে অতিরিক্ত লেবু পানি পান করা হতে পারে বিপজ্জনক

গরমে এক গ্লাস লেবু পানি সব ক্লান্তি দূর করে ও মনে প্রশান্তি আনে। এটি এমন একটি পানীয় যা কমবেশি সবাই…

9 hours ago