প্রেম হলেই বন্ধুদের ভুলে যাবেন না!

প্রেম না বন্ধুত্ব? কোনটাকে বেশি গুরুত্ব দেয়া উচিত, নাকি একটির জন্য অপরটিকে এড়িয়ে চলা উচিত এমন অনেক দ্বিধাদ্বন্দ্বে ভোগেন বেশিরভাগ মানুষই! তাই অনেককেই দেখা যায় প্রেমের সম্পর্কে জড়িয়ে গেলে চিরচেনা বন্ধুদের এড়িয়ে চলতে শুরু করে। তখন ভালোবাসার মানুষটিই হয়ে ওঠে একমাত্র অবলম্বন।

কিন্তু এমনটা কি আসলে ঠিক? প্রেম হলেই ভুলে যেতে হবে বন্ধুদের? আপনার উচিত প্রেম এবং বন্ধুত্ব দুটিকে নিজ নিজ জায়গায় রাখা। অর্থাৎ একটির জন্য আরেকটি কম গুরুত্ব না দেয়া। মনে রাখবেন, প্রেমের মতোই বন্ধু এবং বন্ধুত্বও আপনার জীবনে সমান গুরুত্বপূর্ণ। কারণগুলো জেনে নিন-

অতিরিক্ত চাওয়া নেই: একমাত্র এই বন্ধুগ্রুপের কাছে অতিরিক্ত কোনো চাওয়া থাকে না। খোশমেজাজে গল্প আড্ডা আর মন খুলে কথা একমাত্র এখানেই বলা যায়। ভুল বোঝাবুঝি হলেও তা দ্রুত মিটে যায়।

বিচ্ছেদ নেই: প্রেমেরও শেষ হতে পারে, কিন্তু বন্ধুত্বে বিচ্ছেদ হয় না। বরং এখান থেকেই মানুষ চিনতে শেখা যায়। ব্রেকআপে মনে গভীর ক্ষত তৈরি হয়, কিন্তু ভালো বন্ধুর সঙ্গে বিচ্ছেদ খারাপ লাগা তৈরি করে। তবে তার স্থায়িত্ব বেশিদিন হয় না।

সম্পর্কে প্রভাব পড়ে না: ভালো বন্ধু পেলে তারা আপনাকে সঠিক পথ দেখাতে পারে। ভালো উপদেশ দিতে পারে। কিন্তু আপনার সম্পর্ক আপনি কীভাবে এগোবেন সেই নিয়ে কখনই বেশি নাক গলাতে রাজি হন না, যদি ভালো বন্ধু হয়ে থাকে।

আপনার ভালোলাগাকে গুরুত্ব দেয়: আপনার খারাপ লাগতে পারে এরকম কাজ কখনই আপনার বন্ধুরা করতে পারে না। অজান্তে বা ভুল বোঝাবুঝি বতে পারে। কিন্তু আপনাকে দুঃখ দিতে কেউ জোর করে এরকমটা করবে না।

হাসি: হাসিটুকুই আমাদের বেঁচে থাকার রসদ। জীবনে সবাই নানা চাপের মধ্যে দিয়ে চলে। কিন্তু ওই হাসিটাই এগিয়ে নিয়ে যাওয়ার সাহস দেয়। ভালো বন্ধু থাকলে সেই হাসি কখনো ফুরায় না।

জীবনে প্রত্যেকেরই স্বাধীনতা জরুরি। ব্যক্তিগত পরিধি নির্ধারণ করাটাও যার যার নিজস্ব ব্যাপার। তাই প্রেম হলেই প্রেমিক বা প্রেমিকাকে বন্ধুদের থেকে সরিয়ে আনতে হবে- এর কোনো মানে নেই। প্রেম কিংবা বন্ধুত্ব- সবকিছুই জীবনে প্রয়োজন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress