ত্বকের উজ্জ্বলতা কমে যাওয়ার কারণ ও সমাধান সম্পর্কে জেনেনিন কিছু তথ্য

ত্বক দাগ-ছোপমুক্ত আর উজ্জ্বল দেখতে চান সবাই। কিন্তু সেজন্য যথেষ্ট প্রচেষ্টা থাকে না বেশিরভাগেরই। বরং নানা কাজের ভিড়ে দরকারি ত্বকের চর্চাটুকুও করা হয় না অনেকের। আবার অনেকে চেষ্টার পরেও কাঙ্ক্ষিত উজ্জ্বলতা পান না। প্রতিদিনের দূষণ, মানসিক চাপ, অস্বাস্থ্যকর খাবার এর অন্যতম কারণ। জেনে নিন আপনার ত্বকের উজ্জ্বলতা কেন কমে যাচ্ছে এবং তার সমাধান-

১. মুখ এক্সফোলিয়েট না করা: ত্বক ঝলমলে উজ্জ্বল দেখাতে এক্সফোলিয়েশনের ভূমিকা রয়েছে। কিন্তু খুব কম সংখ্যক মেয়েই নিয়মিত মুখ এক্সফোলিয়েট করতে পারেন। নিয়মিত স্ক্রাব না করলে মৃত কোষ ত্বকের উপরে জমে যায়, মুখ অনুজ্জ্বল দেখায়।

সমাধান: সপ্তাহে দু’বার মুখ এক্সফোলিয়েট করুন। আপনার ত্বক সেনসিটিভ হলে রূপর্চার রুটিনে অ্যালোভেরা জেল, গ্রিন টি-র মতো উপাদান রাখুন। তাতে মুখের প্রদাহ কমবে।

২. ত্বকে ক্লান্তির ছাপ: ঘরে-বাইরে নানা মানসিক চাপের কারণে ত্বক মলিন হতে পারে। এরকম সময় পার করলে ত্বকের বাড়তি যত্ন নেয়া দরকার। ক্লান্তির কারণেও ত্বক মলিন দেখায়।

সমাধান: মানসিক চাপ দূর করারজন্য নিয়মিত মেডিটেশন করতে পারেন। তাছাড়া ভালো ময়েশ্চারাইজার দিয়ে মুখ মাসাজ করুন। তাতে রক্ত সংবহন বেড়ে ত্বক উজ্জ্বল আর ভরন্ত দেখাবে।

৩. শুষ্ক ত্বক: কেবল বাইরে থেকেই নয়, ভেতর থেকেও আর্দ্রতার জোগান দিতে হবে। আর্দ্রতার অভাবে ত্বক বিবর্ণ হয়ে যায়, চামড়া ঝুলে পড়তে শুরু করে। ফলে বলিরেখা দেখা দেয়।

সমাধান: প্রচুর জল আর রসালো ফল খান। হ্যালিউরনিক অ্যাসিডযুক্ত ফেস সিরাম ব্যবহার করলে উপকার পাবেন। প্রয়োজনে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

৪. ভিটামিনের অভাব: খাওয়াদাওয়ার অনিয়ম, ঘুমের অভাব ত্বকের সমস্যা বাড়িয়ে তোলে। ভিটামিনের অভাব, অপুষ্টির কারণেও ত্বক মলিন দেখাতে পারে।

সমাধান: সুষম খাবার খান। চিকিৎসকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ভিটামিন সাপ্লিমেন্ট খেতে শুরু করতে পারেন। কপার, জিঙ্ক, আয়রনযুক্ত খাবার খান।

৫. রোদ: রোদ আপনার ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। সানস্পট, হাইপারপিগমেন্টেশনও তৈরি হয় রোদের কারণেই।

সমাধান: রোদে বের হলে ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন মাখতেই হবে। রাতের ক্রিমে যেন রেটিনল অবশ্যই থাকে। রেটিনল যুক্ত ক্রিম বা লোশন আপনার ত্বকের কোলাজেন সুরক্ষিত রাখবে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress