যেসব লক্ষণ দেখা দিলে ডায়াবেটিস পরীক্ষা করাবেন? জেনেনিন

ডায়াবেটিস নিয়ে সচেতন থাকতে হবে সব সময়। আধুনিক এই জীবনযাত্রায় নানা কারণে এই অসুখ দেখা দিতে পারে। আর একবার হলে তা কখনোই পুরোপুরি সারে না। বরং সারা জীবন নিয়মমাফিক চলতে হয়।

শতকরা ৬৫ শতাংশ মানুষই ডায়াবেটিস হানা দিলে বুঝে উঠতে পারেন না। এমনকী টের পান না এর উপসর্গও। আর তাতেই বাড়ে সমস্যা। যত দেরিতে এটি নির্ণয় হবে, তত আসন গেড়ে বসবে।

নানা ব্যস্ততায় নিজের দিকে তাকানোর সময়ও পান না অনেকে। তাই ভেতরে ভেতরে অসুখ হানা দিলেও বুঝতে পারেন না। যখন অসুখ পুরোপুরি দেখা দেয়, তখনই কেবল চিকিৎসকের কাছে যান।

চিকিৎসকরা বলছেন, সতর্কতাই হলো এর সমাধানের প্রধান উপায়। ডায়াবেটিস আক্রমণের আগে নানাভাবে তার লক্ষণ জানান দেয় শরীর। তখন সাবধান হলে বিপদ ঠেকানো সহজ হয়। জেনে নিন কীভাবে বুঝবেন শরীরে ডায়াবেটিস হানা দিচ্ছে এবং কখন পরীক্ষা করাবেন-

* আমাদের রক্তে শর্করার পরিমাণ বাড়লে তা শরীর থেকে বের করে দেয়ার জন্য কিডনির উপর চাপ পড়ে। তাই ঘন ঘন প্রস্রাব হয়। আবার অতিরিক্ত প্রস্রাবের কারণে শরীরের জল বেরিয়ে যায়। ফলে তৃষ্ণাও পায় অনেক।

* ডায়াবেটিস হলে শরীরের কোনো ঘা বা প্রদাহ সহজে শুকোতে চায় না। এমন হলে সতর্ক হোন।

* চোখে ঝাপসা দেখছেন ইদানিং? চোখ পরীক্ষার পাশাপাশি একবার ডায়াবেটিসও পরীক্ষা করিয়ে নিন। কারণ ডায়াবিটিসের প্রভাব পড়ে চোখের উপরেও।

* ভারী কোনো কাজ না করেও দুর্বল হয়ে পড়া, অল্পতেই ক্লান্তি দেখা দিলে সচেতন হোন। রক্তে শর্করা বাড়লে দুর্বল হয়ে পড়া খুব স্বাভাবিক। আরও অনেক কারণেই দুর্বলতা দেখা দিতে পারে। তবে নিশ্চিত হওয়ার জন্য শর্করা পরীক্ষা করে নিন।

* হঠাৎ করেই ওজন বেশ খানিকটা কমে গেলে বা অনেকটা বেড়ে গেলেও ডায়াবিটিস পরীক্ষা করিয়ে নিন।

* হাত-পা কিংবা হাত-পায়ের কোনো আঙুল কি অবশ হয়ে পড়ছে? এমন হলে দ্রুত সতর্ক হোন। রক্তে শর্করা বাড়ার এটি অন্যতম লক্ষণ।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress