এই সময়ে চোখ ভালো রাখতে যা যা করবেন!

Written by News Desk

Published on:

দিনের পুরোটা সময় অফিস আর বাসার কাজ। এরপর বিশ্রামের সময়েও মোবাইল, কম্পিউটার নয়তো টিভিতে চোখ। এতে স্বাভাবিকভাবেই দারুণ চাপ পড়ছে চোখের উপর। ফলে একটুতেই চোখ লাল হয়ে জ্বালা করা, চোখ ফুলে থাকা বা জল পড়ার মতো সমস্যাও বাড়ছে।

আমাদের শরীরের মতো চোখেরও বিশ্রাম দরকার। বাড়িতে বসে অফিসের কাজ করছেন অনেকে, কিন্তু অনেক সময়ই কম্পিউটার স্ক্রিনের সঙ্গে চোখের যে ন্যূনতম দূরত্ব থাকা উচিত যেমন অফিসের চেয়ার টেবিলে থাকে, তা থাকছে না। ফলে কাজ করার সময়ও চোখের উপর বাড়তি চাপ পড়ছে। কাজেই চোখের বিশ্রাম খুব দরকার। জেনে নিন এই সময়ে চোখ ভালো রাখার উপায়-

* কম্পিউটারে কাজ করার সময় প্রতি দু’ঘণ্টা পরপর অন্তত বিশ মিনিটের বিরতি নিন। জানলা দিয়ে বাইরে তাকান, অথবা ঘুরে আসুন বারান্দা থেকে। চোখ বিশ্রাম পাবে, সঙ্গে কোমর-পিঠ-ঘাড়ের ব্যথা থেকেও বাঁচতে পারবেন।

* চোখ সুস্থ রাখার সবচেয়ে ভালো উপায় হল তাকে শীতল রাখা। শসা পাতলা স্লাইস করে কেটে চোখে চাপা দিয়ে শুয়ে থাকুন। শসার বদলে গোলাপজলে ভেজানো তুলোও নিতে পারেন। চোখ অনেকক্ষণ ধরে আর্দ্র আর শীতল থাকবে।

* কাজের ফাঁকে কিছু হালকা চোখের ব্যায়াম করতে পারেন। চোখের মণি উপরে নিচে আর পাশে ধীরে ধীরে রোল করার মতো করে ঘোরান। চোখ আরাম পাবে।

* সারাক্ষণ কম্পিউটার বা টিভির পর্দায় চোখ সেঁটে রাখবেন না, বরং বই পড়ুন। তাতে চোখ শান্ত থাকবে।

* ভুলেও ঘর অন্ধকার করে টিভি বা কম্পিউটার দেখবেন না। চোখের উপর প্রচণ্ড চাপ পড়বে। ঘরে আলো জ্বেলে তবেই টিভি দেখুন।

* কাজ করার ফাঁকে বা টিভি দেখতে গিয়ে যদি চোখ শুকনো লাগে তা হলে চোখে ঠান্ডা জলর ঝাপটা দিন। টিভি বন্ধ করে দিন বা কাজ থামিয়ে কিছুক্ষণ চোখ বন্ধ করে শুয়ে থাকুন।

Related News