কোন কোন খাবার গরম করে খেতে নেই, জেনেনিন বিস্তারিত

গরমকাল হোক বা শীত, খাবার গরম করে খেতেই ভাল লাগে। কিন্তু ব্যস্ততার কারণে সবসময় তাজা রান্না করে খাওয়ার সময় থাকে না। তাই একবার অনেক রান্না করে তা দিয়েই দুই-তিন বেলা গরম করে খাওয়ার প্রবণতা থাকে অনেকেরই।

আবার কাজের কারণে যদি একাই বাড়িতে থাকতে হয় তবে প্রতিবেলায় রান্না করতে চান অনেকেই। বাইরের খাবারই তাদের ভরসা। কারণ খাওয়ার আগে তা কেবল গরম করে নিলেই হয়।

খাবার গরমের ক্ষেত্রে মাইক্রোওয়েভও অনেকে ব্যবহার করেন। কিন্তু চিকিৎসকদের মতে, কিছু কিছু খাবারের ক্ষেত্রে এই অভ্যাস মোটেই স্বাস্থ্যকর নয়। জার্নাল অব এগ্রিকালচারকাল ফুড অ্যান্ড কেমিস্ট্রি-র একটি প্রতিবেদনে গবেষকরা এর ক্ষতিকর দিক নিয়ে সচেতন করেছেন।

মাইক্রোওয়েভে গরম করা খাবারে ভিটামিন বি১২ তার কার্যকরিতা হারায়। এক এক বার খাবার গরম করলে ৩০ থেকে ৪০ শতাংশ ভিটামিন বি১২ নষ্ট হয় খাবারের।

তাছাড়া বেশ কিছু খাবার মাইক্রোওয়েভে গরম করলে সেই খাবারের খাদ্যগুণ নষ্ট হয় ব্যাপক ভাবে। কোন খাবারগুলো মাইক্রোওয়েভে গরম করা উচিত নয় বলে গবেষকরা বলেন জানেন কি?

একসঙ্গে দুই বেলার ভাত রান্না করে ওভেনে গরম করার পর যদি ঘরোয়া তাপমাত্রাতেই রেখে দেয়া হয় তা হলে ভাত যত ঠাণ্ডা হতে থাকে তত নানা ব্যাকটেরিয়া জন্ম নিতে থাকে। সেই ঠাণ্ডা হওয়া ভাত যদি আবার ওভেনে গরম করা হয় তবে ব্যাকটেরিয়াগুলোর ক্ষতিকারক প্রভাব আরো বৃদ্ধি পায়।

ডিমের ঝোল, ডিমের কারি, ডিম সেদ্ধ বা অমলেট কোনোটাই গরম করে খাওয়া ভাল নয়। কারণ ডিম দ্বিতীয় বার গরম করলে তার প্রোটিন নষ্ট হয়ে যায় এবং ডিমের মধ্যেই নানা ক্ষতিকারক ব্যাকটেরিয়া জন্মায়। এই ব্যাকটেরিয়া পেটে গেলে শরীর খারাপ করে।

চিকেন বা মুরগির মাংসেও প্রোটিনের মাত্রা যথেষ্ট থাকে। তাই দ্বিতীয় বার গরম করলে প্রোটিনের অণুগুলো ভেঙে যায়। তাছাড়া অনেক সময় রান্নার পরেও এক ধরনের ক্ষতিকর ব্যাকটিরিয়া চিকেনের অংশ বিশেষে থেকে যায়। অল্প অংশে থাকে বলে এগুলো খুব একটা পেটের অসুখের কারণ হয় না। কিন্তু রান্না করা চিকেন যদি মাইক্রোওয়েভে গরম করা হয় তা হলে এই ব্যাকটেরিয়া মাংসের সব জায়গায় ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। এই ব্যাকটেরিয়া পেটের অসুখ বাড়াতে পারে।

যেকোনো ধরনের শাকও দ্বিতীয় বার গরম করা উচিত নয়। শাকে নাইট্রেট থাকে। রান্না করা শাকের তরকারি পুনরায় গরম করা হলে ওই নাইট্রেট থেকে নাইট্রোস্যামাইন নামের এক ধরনের রাসায়নিক পদার্থ তৈরি হয় যা শরীরের ক্ষতি করে।

রান্না করা বা সেদ্ধ করা আলু ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিলে তাতে ব্যাকটেরিয়ার জন্ম হয়। সেই ব্যাকটেরিয়া অতটা ক্ষতিকর নয়, কিন্তু আবার গরম করার সময় তা ক্ষতিকারক হয়ে ওঠে।

News Desk

Recent Posts

ডায়াবেটিস রোগীরা যে ৫ ভুল একেবারেই করবেন না

ডায়াবেটিসে আক্রন্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। একবার ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে…

2 hours ago

গলা ও ঘাড়ের যে লক্ষণ ক্যানসারের ইঙ্গিত দেয়

অনিয়মিত জীবনযাপনসহ বায়ুদূষণ কিংবা শরীরে রাসায়নিক দ্রব্য প্রবেশের কারণে বিগত কয়েক দশকে ক্যানসারের ঝুঁকি ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিবছর বিশ্বে…

3 hours ago

গরমে অতিরিক্ত লেবু পানি পান করা হতে পারে বিপজ্জনক

গরমে এক গ্লাস লেবু পানি সব ক্লান্তি দূর করে ও মনে প্রশান্তি আনে। এটি এমন একটি পানীয় যা কমবেশি সবাই…

4 hours ago

ঘামও হতে পারে কঠিন রোগের লক্ষণ, বুঝবেন যেভাবে

গরমে ঘাম হওয়া খুবই স্বাভাবিক বিষয়। ঘামের সঙ্গে শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। আর ঘাম হলে শরীরের অতিরিক্ত পানি…

5 hours ago

এক ফলেই কমবে জয়েন্টের ব্যথা, ভালো থাকবে হার্ট-চোখ

গ্রীষ্মকাল আসতেই বাজারে ভরে গেছে তরমুজ। লাল টকটকে সুস্বাদু এক ফল এটি। দেখতেও যেমন আকর্ষণীয়, তেমনিই লোভনীয় এর স্বাদ। জানলে…

6 hours ago

টমেটো বেশি খেলে যেসব মারাত্মক রোগ হতে পারে

সালাদ হিসেবেই সবচেয়ে বেশি টমেটো খাওয়া হয়। পাকা লাল টমেটো দেখতেও যেমন সুন্দর; খেতেও মজা। কাঁচা কিংবা পাকা দু’ভাবেই টমেটো…

7 hours ago