আপনি যদি প্রথমবারের মতো মা হন তবে, এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন, দেখেনিন

Written by News Desk

Published on:

একটি নবজাতকের স্বাস্থ্য খুব নাজুক। একটু অসতর্কতা তাদের জন্য ক্ষতিকর হতে পারে। তাই প্রতিটি মায়ের পক্ষে তার শিশুর স্বাস্থ্যের বিষয়ে সচেতন হওয়া, তার আরও ভাল যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।

শিশু বিশেষজ্ঞ ডাঃ আর.কে. জৈন এ সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছেন যে, গর্ভাবস্থায় মহিলাদের কেবল তার শিশুর যত্ন নিতে হবে না, তবে মা হওয়ার পরে তাদের দায়িত্বও বাড়ে। তাদের শিশুর যত্ন সম্পর্কিত ছোট ছোট জিনিসগুলির যত্ন নিতে হবে। অনেক সময়, মায়েরা এই বিষয়টির গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানেন না। এখানে আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দিচ্ছি, যা আপনি আপনার নবজাত শিশুর পর্যাপ্ত যত্ন নিতে সক্ষম হবেন।

কীভাবে ম্যাসাজ করবেন
ম্যাসেজ শিশুর শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখে, শিশুর শরীর খুব স্বাচ্ছন্দ্য বোধ করে, সে ভালো ঘুম পায় এবং মায়ের সাথে তার বন্ধনও আরও ভাল। তবে মায়ের খুব যত্ন সহকারে ম্যাসেজ করা উচিত। সর্বদা নরম হাতে ম্যাসাজ করুন।

আপনি যদি সঠিকভাবে আপনার শিশুকে ম্যাসেজ করতে না জানেন তবে, আপনি প্রসবপূর্ব শ্রেণিতে বা অভিজ্ঞ মহিলার কাছ থেকে প্রশিক্ষণ নিতে পারেন। ম্যাসেজের জন্য সঠিক স্ট্রোক এবং কৌশলগুলি শিখুন। মহিলাদের এই লক্ষণগুলি উপেক্ষা করা উচিত নয়, জরায়ুর ক্যান্সার হতে পারে।

প্রথমে প্যাচ পরীক্ষার মাধ্যমে আপনি যে লোশন বা তেলটি ম্যাসেজের জন্য ব্যবহার করছেন তা পরীক্ষা করে দেখুন। এটি জানতে পারেন যে সেই লোশন বা তেলের সাথে শিশুর কোনও অ্যালার্জি রয়েছে কিনা।

পর্যাপ্ত ঘুম হওয়া দরকার
সন্তানের জন্মের পরে মা তার সাথে আরও বেশি বেশি সময় কাটাতে চায়, তার সাথে অনেক কথা বলতে চায়। এতে কোনও ক্ষতি হয় না।
তবে মনে রাখবেন যে, জন্মের পরে, শিশুর বেশিরভাগ সময় ঘুমাতে ব্যয় হয়। কখনই তাদের জোর করে ঘুম থেকে তুলে নেওয়ার চেষ্টা করবেন না। এটি এর বিকাশের উপর প্রভাব ফেলতে পারে।

যদি শিশু জেগে থাকে তবে তাদের ঘুমাতে বাধ্য করার চেষ্টা করবেন না। আসলে, অনেক শিশুরা রাতের চেয়ে বরং দিনের বেলা ঘুমায়। এটি মায়ের জীবনযাত্রাকেও প্রভাবিত করে।
এর জন্য আপনাকে দিন ও রাতের পার্থক্যটি ব্যাখ্যা করতে হবে। দিনের বেলা তার চারপাশে আলো থাকুক এবং হালকা শব্দও করুক। রাতে ঘরে হালকা হালকা আলো রাখুন এবং পরিবেশটি শীতল রাখুন। এটি ধীরে ধীরে তার রুটিনকে সঠিক পথে রাখবে।

শিশুর মানসিক বিকাশের জন্য
শিশুর উন্নত মানসিক বিকাশ কেবল মায়ের সম্পর্কের ক্ষেত্রেই হতে পারে। এই কারণেই কোনও মায়ের নিজের সন্তানের সাথে আরও ভাল বন্ধন তৈরি করার চেষ্টা করা উচিত।

এই জন্য, মায়ের উচিত তার শিশুর সাথে অনেক কিছু করা, তাকে সুড়সুড়ি দেওয়া এবং আলিঙ্গন করা উচিত। যখন সে ক্লান্ত বোধ করে তখন তাকে একটি মিষ্টি লরি দেন। এটি আপনার মধ্যে মানসিক বন্ধন বৃদ্ধি করবে এবং আপনার শিশুর মানসিক বিকাশ ঘটাবে।bs

Related News