রক্ত ​​সঞ্চালনের উন্নতি করতে এই ৪টি খাবার খুবই উপকারী, জানাচ্ছে বিশেষজ্ঞরা

Written by News Desk

Published on:

রক্ত সঞ্চালন শরীরকে সচল রাখতে একটি গুরুতপূর্ণ ভূমিকা পালন করে। খারাপ রক্ত সঞ্চালন আপনার মস্তিষ্ক, হার্ট, লিভার, কিডনি এবং অনন্যা অঙ্গগুলির গুরুতর ক্ষতি করে। তাই আপনাকে সতর্ক হওয়া দরকার কারণ রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হলে অনেকগুলি রোগ হতে পারে। স্বাস্থ্যের জন্য আরও ভাল রক্ত সঞ্চালন হওয়া গুরুত্বপূর্ণ। রক্ত সঞ্চালন মন্থর হওয়ার কারণে আমরা অনেক মারাত্মক রোগে ভুগতে পারি । দুর্বল রক্ত সঞ্চালনের কারণে চুল পড়া, ক্লান্তি, শুষ্ক ত্বক, ঠান্ডা হাত ও পা, পেশী ব্যথা এবং অনিয়মিত হার্টবিট ইত্যাদি সমস্যা দেখা দেয়। আজকাল জীবনযাত্রার দুর্বলতার কারণে মানুষের মধ্যে রোগ বাড়ছে দ্রুত। এই রোগগুলি হল মূলত ডায়াবেটিস, স্থূলত্ব, উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের মতো সমস্যা। রক্ত সঞ্চালন ঠিক রাখতে, আমাদের ডায়েটে কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত।

দুর্বল রক্ত সঞ্চালনের লক্ষণসমূহঃ

  • হাত পা ফুলে যাওয়া।
  • পেশী বা জয়েন্টে ব্যথা বা কৃমির মতো অনুভূতি।
  • দেহের শিরাগুলি নীল বা ত্বকের ওপরে উঠে আসে।
  • সারাদিন ক্লান্ত লাগছে।
  • কোনও কাজে মনোনিবেশ করতে ব্যর্থতা।
  • ত্বকের রঙ পরিবর্তন।
  • কোষ্ঠকাঠিন্যের প্রায়ই অভিযোগ করা হয়।

রক্ত সঞ্চালনের উন্নতি করতে এই জিনিসগুলি খানঃ

১। ডালিম
রক্ত সঞ্চালনের জন্য ডালিম খুব উপকারী হতে পারে। ডালিমের মধ্যে উপস্থিত পলিফেনল এবং নাইট্রেট পেশী টিস্যুতে জারণ রোধ করে, তাই এটি খেলে রক্ত সঞ্চালনের উন্নতি ঘটে।

২।আভোকাডোঃ
অ্যাভোকাডো রক্ত প্রবাহ নিরাময় এবং হৃদরোগ প্রতিরোধের জন্য সেরা ফল এবং সুপারফুডও হতে পারে। এটিতে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা সাধারণত প্রাণীজাতীয় খাবারে পাওয়া যায়। সুতরাং, নিরামিষাশীদের স্বাস্থ্যকর থাকার জন্য অ্যাভোকাডো গ্রহণ করা উচিত।

৩।রসুনঃ
রসুনে অ্যাকিলিন থাকে এবং এতে সালফার প্রচুর পরিমাণে থাকে। তাই প্রতিদিন রসুন খাওয়া রক্ত প্রবাহ সমস্যা এবং হৃদরোগ থেকেও অনেকাংশে আপনাকে সহায়তা করতে পারে।

৪।পেঁয়াজঃ
পেঁয়াজে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ধমনীগুলি বন্ধ হতে বাধা দেয়। প্রতিদিন পেঁয়াজ সেবন করলে আপনার রক্ত সঞ্চালন ঠিকঠাক হতে পারে।bs

Related News