সাবধান! বাতের ব্যাথার কারণেও হতে পারে অনেক মারাত্মক রোগ, জানাচ্ছে বিশেষজ্ঞরা

Written by News Desk

Published on:

‘মায়ো ক্লিনিক প্রসিডিং’-এ প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে যে টাইপ -১ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের বাত হওয়ার ঝুঁকি বেশি থাকে। রিউমাটয়েড আর্থ্রাইটিস (আরএ) এমন একটি রোগ যা রোগীর শরীরের যৌথ কাজ করা বন্ধ করে দেয় বা গুরুতর ব্যথার কারণে রোগীকে সারাতে অসুবিধা হয়। রোগটি প্রথমে ব্যক্তির হাত ও পায়ের জয়েন্টগুলিতে আক্রমণ শুরু করে।

টাইপ -১ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের মধ্যেও রক্ত জমাট বাঁধার সমস্যায় ভোগেন এবং যারা সারাক্ষণ পেটের অসুস্থতায় থাকেন তাদের মধ্যেও ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বেশি। আপনি জেনে অবাক হবেন তবে এই গবেষণায় আরও জানা গেছে যে, রিউমাটয়েড আর্থ্রাইটিসের রোগীরাও হার্ট সম্পর্কিত রোগ হওয়ার ঝুঁকি নিয়ে খুব বেশি।

এই জাতীয় রোগীদের পাত্রে জমাট বাঁধা এবং ঘুমের শ্বাসকষ্ট হওয়ার ভয় থাকে।
স্লিপ অ্যাপনিয়া এমন একটি রোগ যার মধ্যে রোগী ঘুমের সময় হঠাৎ শ্বাস বন্ধ করে এবং তারপরে হঠাৎ সবকিছু ঠিকঠাক হয়ে যায়। তবে এই রোগের কারণে তার স্বাস্থ্য চরম বিপদে রয়েছে। এই গবেষণায় ব্যবহৃত ডেটা ছিল মায়ো ক্লিনিক বায়োব্যাঙ্ক, স্বেচ্ছাসেবীদের ডেটা এবং মায়ো ক্লিনিক রোগীদের ডেটা।

প্রাথমিক গবেষণায় প্রকাশিত হয়েছে যে আরএ রোগীরা জীবনের ঝুঁকিতে আছেন যাদের বেশি মারাত্মক রোগ, শারীরিক অক্ষমতা, কার্যক্ষম ক্ষমতা হ্রাস বা অন্য কোনও রোগ যা মৃত্যুর হার বাড়ায়। যদিও সাম্প্রতিক এই গবেষণাটি বিশদে প্রকাশ করেছে যে কোন অবস্থার কারণে টাইপ -১ ডায়াবেটিস হতে পারে, কোন পরিস্থিতিতে।bs

Related News