ঘরের মাকড়সা তাড়ানোর সহজ ৭টি উপায় সম্পর্কে, জেনেনিন একঝলকে

Written by News Desk

Published on:

লোকমুখে একটি কথা প্রচলিত আছে যে, ঘরে মাকড়সার জাল থাকলে অভাব অনটন দেখা দেয়। এটা নিয়ে অনেককে তর্কে জড়াতেও দেখা যায়।বিতর্ক জড়ান বা না জড়ান মাকড়সার জাল সপ্তাহে দু’একবার ঘর থেকে ঝেটিয়ে ফেলেন না, এমন মানুষ কমই আছে।

জাল বুনতে বুনতে মাকড়সা অনেক সময় ঘর নোংরা করে ফেলে। যেদিকে তাকান, দেখবেন মাকড়সার জাল। বাড়িতে মাকড়সার এ উৎপাত সহজেই দূর করা সম্ভব। কিছু নিয়ম মানলেই ঘর ছেড়ে পালাবে মাকড়সা।

মাকড়সা দূর করার ৭ উপায়

১. প্রথমে এক কাপ সাদা ভিনিগার এবং এক কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। সেই মিশ্রণ ঘরের আনাচে-কানাচে স্প্রে করুন। বিশেষ করে সেই সব কোনায় স্প্রে করুন, যেখানে মাকড়সা বেশি দেখা যায়। ভিনিগারের মধ্যে রয়েছে অ্যাসিটিক এসিড, যার গন্ধ পেলেই মাকড়সা আর আপনার ঘরের আশপাশেও ঘেঁষবে না।

২. দেয়ালের কোনায় হলুদ গুঁড়া মেশানো পানি স্প্রে করুন। এটি সপ্তাহে অন্তত একবার করুন। দেখবেন মাকড়সা আপনার ঘরের ধারে-কাছে ঘেঁষবে না।

৩. সপ্তাহে অন্তত একবার ঘরের দেয়াল ভালো করে ঝেড়ে ফেলুন। কারণ ময়লা জমলেই জাল বানাতে মাকড়সার সুবিধা হয়।

৪. পানিতে পাতিলেবুর রস মিশিয়ে নিন। একটি স্প্রেয়ার বোতলে সেই পাতিলেবু মেশানো পানি দিয়ে মাকড়সার জালে স্প্রে করুন।

৫. চোখ-কান খোলা রাখুন। যখনই দেখবেন, আপনার ঘরের দেয়ালে মাকড়সা জাল বুনতে শুরু করেছে, তখনই জাল ভেঙে ফেলুন। এ ব্যাপারে মাকড়সাকে বেশি সময় দেওয়া যাবে না। সময় দিলেই ছড়িয়ে পড়বে গোটা ঘরে ছড়িয়ে পড়বে।

৬. খেয়াল করুন বৃষ্টিতে আপনার দেয়াল ভিজে থাকছে কি-না। যদি ভিজে থাকে, তাহলে অবশ্যই রাজমিস্ত্রির পরামর্শ নিন। ভেজা দেয়ালে মাকড়সা বাসা বাঁধে।

৭. বছরে অন্তত একবার ঘরের দেয়ালে রঙ করানোর চেষ্টা করুন। নতুন রঙ করা দেয়ালে মাকড়সা বাসা বাঁধতে স্বাচ্ছন্দ বোধ করে না।

RS

Related News