শীতকালে বাড়ে কোষ্ঠকাঠিন্য? শুধু কারণ নয় জানুন এর প্রতিকারও

Written by News Desk

Published on:

শীতকালে যেমন দেদার খাওয়া দাওয়া হয় তেমনই গ্যাস-অম্বলও বেশি হয়। এমনকী গরম পোশাক বেশিক্ষণ পরে থাকায় পেট গরমের মতো সমস্যা হয়। আর হয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। যাঁদের সারা বছর সমস্যা হয় না, তাঁদেরও কিন্তু এই এই শীতে একবার হলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগতে হয়। এছাড়াও কোষ্ঠকাঠিন্য যাঁর হয় তিনিই বোঝেন যে কি কষ্ট। কোষ্ঠকাঠিন্য হলে পেট পরিষ্কার হয় না। ফলে গ্যাস লেগেই থাকে। এছাড়াও খাওয়ার কোনও রুচি থাকে না।

আর কোষ্ঠকাঠিন্য হলে পেট, কোমরে ব্যথা থাকে। ব্যথা হল মলদ্বারেও। এছাড়াও চাপ পড়ে কোলনে। দীর্ঘদিন কোষ্ঠকাঠিন্যে ভুগলে সেখান থেকে কোলন ক্যানসারও হতে পারে। তাই এই শীতে খাওয়া দাওয়া নিয়ে সকলকেই সচেতন থাকতে হবে যাঁরা নিয়মিত ওষুধ খান তাঁদের শীতে এই সমস্যা একটু বেশিই হয়। শীতে জল প্রয়োজনের তুলনায় কম খাওয়া হয়। সেখান থেকেও সমস্যা হতেই পারে। কোষ্ঠকাঠিন্য এড়াতে পটি পেলে কিন্তু কখনই চেপে রাখবেন না।

ইষবগুলের ভূষিঃ
দিনের যে কোনও সময় খেতে পারেন ইষবগুলের ভূষি। ইষবগুন যেমন নিরাপদ তেমনই ভালো কাজ করে। সকালে খালি পেটে কিংবা রাতে ঘুমোতে যাওয়ার আগে খেতে পারেন। জলে ভিজিয়ে সামান্য চিনি বা মিছরি দিয়ে খেতে পারেন। কিংবা দুধের সঙ্গেও চলতে পারে।

খইঃ
ব্রেকফাস্টে বা ডিনারে খই খেতে পারেন। দুধ খই অথবা টকদই দিয়ে খই খান। খইয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা পেট পরিষ্কার করে। এছাড়াও টকদইয়ের মধ্যে থাকে প্রো বায়োটিক। যা হজমে খুব ভালো সাহায্য করে। হজম ভালো হলেই পটি পরিষ্কার হবে। ডায়াবিটিস না থাকলে প্রতিদিন তিন থেকে চারটে খেজুরও খেতে পারেন।

ত্রিফলাঃ
ত্রিফলার জল কিন্তু খুব ভালো। খেতে একটু কষা। আর ত্রিফলা আর্য়ুবেদিক। ফলে চিন্তা না করেই খান। উপকার পাবেন। বহু ওষুধেও মেশানো হয় ত্রিফলা।

প্রচুর পরিমাণে জল খানঃ
প্রচুর পরিমাণে জল খেতে হবে। তবে বেশি গরম জল খাবেন না। দিনের শুরুতে ইষদুষ্ণ জলে লেবু মিশিয়ে খান। এতেও উপকার পাবেন। সেই সঙ্গে নিয়মিত হাঁটুন। স্যুপ বেশি করে খান। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় খুব ভালো কাজ দেয় চিনি ছাড়া কালো কফি।

এলাচঃ
একটি বড় এলাচ এক কাপ গরম দুধে সারা রাত ভিজিয়ে রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে এই এলাচটি থেঁতো করে দুধের সঙ্গেই খেয়ে ফেলুন। মারাত্মক রকমের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় সকালে আর রাতে এই ভাবে এলাচ-দুধ খেতে পারলে দ্রুত উপকার পাবেন। বাঁ দিকে পাশ ফিরে ঘুমোলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে।

ফাইবার খানঃ
প্রতিদিন পাকা পেঁপে, আপেল খান। এছাড়াও প্রচুর পরিমাণ শাক সবজি খান। ডাল খান। পেঁপে দেওয়া ডাল খেতে পারলে খুব ভালো। তেল মশলা দিয়ে খাবার এড়িয়ে চলুন। স্যুপ, জ্যুস বেশি করে খান। স্যালাড খান। এছাড়াও গোবিন্দভোগ চালের ভাত বেশি খাবেন না। বরং রুটি খান। সব সবজি একসঙ্গে মিশিয়ে রান্না করুন। চিঁড়ে, মুড়ি এসব বেশি করে খান।

ভালো ঘুম দরকারঃ
পেট পরিষ্কারের জন্য খুব ভালো ঘুম দরকার। ঘুম ভালো হলেই অনেক সমস্যার সমাধান হয়। আর শীতে জুবুথুবু হয়ে বসে না থেকে একটু ঘুরে আসুন। হাঁটাহাঁটি করুন। খেয়েই ঘুমোতে যাবেন না। রাতে খাবার খেয়ে অন্তত দু ঘন্টা পর ঘুমোতে যান।

Related News