জীবনযাপন

শীতে সুস্থ থাকতে চান তাহলে মেনে চলুন এই ৫টি বিষয়, জানাচ্ছে গবেষণা

শীতকালে ঠাণ্ডা-জ্বরের আশঙ্কা কয়েক গুণ বেড়ে যায়। তাপমাত্রার পারদ নামার সঙ্গে সঙ্গে অনেকের বেড়ে যায় ঠাণ্ডা-কাশি। আর এবার ওমিক্রন নিয়ে আতঙ্কের কারণে ঠাণ্ডা-জ্বরের ঝুঁকি কয়েক গুণ বেড়েছে। এ জন্য দরকার শ্বাসযন্ত্রের স্বাস্থ্য সুস্থ রাখা। চলুন কয়েকটি বিষয় জেনে নেওয়া যাক।

শীতে সুস্থ থাকার জন্য সবার আগে যে বিষয়টি দরকার তা হলো- শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা।

স্বাস্থ্যকর খাবার খাওয়া

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য শীতে অবশ্যই পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে হবে। আয়রন ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে করে রোগ থেকে নিজেকে দূরে রাখা সম্ভব।

হাইড্রেট থাকা

পর্যাপ্ত পরিমাণ জল শরীরকে যেমন হাইড্রেট রাখে, সেই সঙ্গে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয়। বর্তমান আবহাওয়ায় যদি হালকা গরম জল খেতে পারেন, তবে ভালো।

ব্রিদিং এক্সারসাইজ

ফুসফুসকে ভালো রাখতে প্রতিদিন ব্রিদিং এক্সারসাইজ করুন। ডায়াফ্রেম্যাটিক ব্রিদিং করতে পারেন। সে ক্ষেত্রে শুয়ে বা বসে পেটে হাত রাখুন। এরপর ঘাড় বা কাঁধের পেশি শিথিল করুন। মুখ বন্ধ করে নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস নিন। অনুভব করুন ফুসফুস বাতাসে পূর্ণ এবং একটি বেলুনের মতো স্ফীত হয়ে যখন পেট একটু বাইরের দিকে চলে যায়।

হার্বাল টি

দুধ চা বা সাধারণ রং চা খাওয়ার পরিবর্তে ভেষজ চা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ভেষজ চাতে অ্যান্টি-অক্সিডেন্ট আছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর ফলে সুস্থ থাকে শরীর।

সক্রিয় থাকা

আপনি যদি বাইরে গিয়ে এক্সারসাইজ করতে না-ও পারেন, তবে চেষ্টা করুন ঘরের কাজ করতে। যেমন ঘরবাড়ি পরিষ্কার করা, রান্না করা ইত্যাদি। এ ছাড়া বাড়িতে ইয়োগাও করতে পারেন।

এই কয়েকটি বিষয় শীতকালে মেনে চললে সুস্থ থাকা সম্ভব।

Related Articles

Back to top button