জীবনযাপন

হাড়ের ব্যথা থেকে মুক্তি পেতে নিয়মিত করুন এই ব্যায়াম! বিস্তারিত জেনেনিন

শীতকাল আমেজেই কাটান বেশিরভাগ মানুষ। তবে কথায় আছে, কারও পৌষমাস তো কারও সর্বনাশ। তাই এই সময়টাতে একটু সচেতন হতেই হবে। বিশেষত যারা আর্থ্রাইটিসের সমস্যায় ভুগছেন তারা বিশেষভাবে সাবধান হবেন। নাহলে ব্যথা বাড়ার বদলে কমবে না। চলুন শীতকালে এই সমস্যা থেকে বাচার উপায় জেনে নিন।

>এক্ষেত্রে ভালো কাজ দেবে স্ট্রেচিং এক্সারসাইজ। এই ধরনের ব্যায়াম ব্যথা কমায়। হাড় ও পেশির জোর বাড়ায়। ফলে সমস্যা অনেকটাই থাকে কম।

>শুরু করুন পায়ের স্ট্রেচিং দিয়ে। সোজা হয়ে দাঁড়িয়ে বা বসে পিঠ সোজা রেখে পায়ের পাতা ধরুন। দেখবেন পা ছেড়েছে। আরাম বোধ করছেন। প্রথম দিকে পায়ের পাতা না ধরতে পারলে যতটা পারছেন ততটাই করুন।

>চেয়ারে বসে পড়ুন। এবার একটা পা সোজা সামনের দিকে উপরে তুলুন চেয়ার বরাবর। এরপর ওই অবস্থায় পা ধরে রাখুন। তারপর পা নামিয়ে একই উপায়ে অন্য পা তুলুন।

.শুধু পায়েই সমস্যা থাকে না। আপনার হাতেও থাকতে পারে সমস্যা। সেক্ষেত্রে হাতের স্ট্রেচিং করুন। এক হাত দিয়ে অন্য হাতের পাতা ধরে পিছনের দিকে টানুন। দেখবেন ভালো আছেন। হাত ছেড়েছে, ব্যথাও কমেছে।

> সোজা হয়ে দাঁড়ান। এবার তিনবার ঘড়ির কাঁটার দিকে এবং তিনবার ঘড়ির কাঁটার বিপরীতে মাথা ঘোরান। এই ব্যায়ামে ঘাড়ের ব্যথা কমবে।

>অনেকেরই ব্যায়ামে রয়েছে অ্যালার্জি। সেক্ষেত্রে ব্যায়ামের বদলে হাঁটতে পারেন। হাঁটলে সারা শরীরের ব্যায়াম হয়। এক্ষেত্রে দিনে ৩০ মিনিট হাঁটুন। শরীর ভালো থাকবে।

চিকিৎসকের পরামর্শ

তবে যে কোনও ব্যায়াম করার আগে নিজের চিকিৎসকের পরামর্শ নিন। কারণ আপনার যা রোগ রয়েছে, সেই রোগে হয়তো এই এক্সারসাইজ করায় রয়েছে মানা। তাই চিকিৎসকের পরামর্শ নিয়েই ব্যায়াম করুন। তিনিই আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবেন।

Related Articles

Back to top button