দাঁতের সুরক্ষায় বাদ দেবেন যেসব খাবার! জেনেনিন এক্ষুনি

Written by News Desk

Published on:

দাঁত যে শুধুমাত্র খাবার সঠিকভাবে চিবানোর কাজ করে তা কিন্তু নয়, এটি শরীরে পুষ্টি সরবরাহ করতে এমনকি কথা বলতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনারও দাঁতের পূর্ণ যত্ন নেওয়া জরুরি। আপনি যদি আপনার দাঁতকে নিরাপদ ও মজবুত রাখতে চান, তাহলে কিছু খাবার ও পানীয় থেকে দূরে থাকুন।

চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো থেকে দূরে থাকবেন

>চিনিযুক্ত পানীয়গুলি প্রায়শই ওজন বৃদ্ধি-সহ বিভিন্ন সমস্যা তৈরি করে। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা, চিনিযুক্ত পানীয় থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন। এ ছাড়া বিশেষজ্ঞরা বলছেন, মিষ্টি পানীয়ের মাধ্যমে দাঁতের অ্যাসিডিক ক্ষতি হয়, তাই এসব পদার্থ থেকে দূরে থাকতে হবে। যে পানীয়গুলি থেকে আপনার দূরে থাকা উচিত তা হল কোমল পানীয়, কার্বনেটেড পানীয়, ফলের রস, শক্তি পানীয় ইত্যাদি।

>আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা নিয়মিত মদ্যপান করেন, তাহলে আপনাকে বলি যে এটি আপনার দাঁতের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। এ ছাড়া ওয়াইন, কফি ও চা দাঁতের ক্ষতি করতে পারে। এগুলোর কারণে দাঁত হলুদ হয়ে যেতে পারে এবং দাঁতে দাগও পড়তে শুরু করে। এছাড়া ওয়াইনের কারণে দাঁতের ক্ষয় এবং এনামেল ক্ষয়ের সমস্যাও হতে পারে।

>সাধারণত সুস্থ থাকার জন্য শুকনো ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু যদি বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলেন, তাহলে শুকনো ফল আপনার দাঁতের জন্য মোটেও ভালো নয়। যেমন এপ্রিকট এবং কিশমিশ। দাঁতে ক্ষতির কারণ হল মিষ্টি এবং আঠালো টেক্সচার। তাই দাঁতের সুরক্ষায় এগুলো খাওয়া কমিয়ে দিন।

>আমরা সকলেই জানি যে কিছু স্টার্চি খাবার দাঁতে আটকে যায় এবং সঠিকভাবে পরিষ্কার না করলে গহ্বরের সৃষ্টি হয়। আলুর চিপসও একই খাবারের অন্তর্ভুক্ত। এমন পরিস্থিতিতে স্টার্চ জাতীয় খাবার বা আলুর চিপস থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। এতে করে আপনার দাঁত সুস্থ থাকবে।

>শিশুদের প্রায়ই মিষ্টির অত্যধিক ব্যবহার এড়াতে পরামর্শ দেওয়া হয়, কারণ এটি দাঁতের ক্ষতি হতে পারে। বিভিন্ন ধরনের ক্যান্ডি যেমন হার্ড ক্যান্ডি, আঠা ক্যান্ডি, চকলেট ইত্যাদিতে অস্বাস্থ্যকর চিনির উপাদান থাকে। এছাড়াও, স্টিকি ক্যান্ডি দাঁতে আটকে যেতে পারে, যা দাঁতে ক্ষতি করতে পারে।

Related News