গভীর রাতে ঘুম ভেঙে যাওয়ার কারণ এবং জেনেনিন প্রতিকার

Written by News Desk

Published on:

মাঝে মাঝে রাতে হঠাৎ ঘুম ভেঙে যায় আপনার? চেষ্টা করলেও আর ঘুম আসে না? এতে ভয়ের কিছু নেই। কিন্তু এটা যদি প্রতি রাতেই হয়, তবে অবশ্যই চিন্তার বিষয়। বিশেষজ্ঞরা বলছেন, আমাদের শরীরে বেশ কয়েকটি ‘এনার্জি মেরিডিয়ন’ রয়েছে। এগুলো শরীরের বিভিন্ন অংশকে ভিন্ন ভিন্ন সময়ে এনার্জি জোগায়। আর সেই কারণেই রাতে গভীর ঘুমও ভেঙে যায়।

এই এনার্জি মেরিডিয়ন আমাদের শরীরে কখন সক্রিয় হয়ে উঠে আমাদের ঘুম ভাঙিয়ে দেয় জানেন? চলুন জেনে নেওয়া যাক এই এনার্জি মেরিডিয়নগুলো জেগে উঠার সময়, কারণ এবং প্রতিকার-

মানসিকভাবে হতাশাগ্রস্থ

রাত ১১টা থেকে একটা। এই সময়ে মানুষের শরীরের গল ব্লাডারের এনার্জি মেরিডিয়ন সক্রিয় হয়ে ওঠে। আর এতে ধরে নেওয়া হয় আপনি মানসিকভাবে হতাশাগ্রস্থ। তাই নিজেকে ভালোবাসতে এবং ক্ষমা করতে শিখুন।

অল্পতেই রেগে গেলে

রাত একটা থেকে ৩টার মধ্যে লিভারের এনার্জি মেরিডিয়ন সক্রিয় হয়ে ওঠে। এই সময়ে ঘুম ভাঙলে বুঝতে হবে, আপনি অল্পতেই রেগে যান। তাই ঠাণ্ডা জল পান করুন।

দুঃখ অনুভব করলে

রাত ৩টা থেকে ভোর ৫টার মধ্যে লাঙ্গসের এনার্জি মেরিডিয়ন সক্রিয় হয়ে ওঠে। এর ফলে আপনি দুঃখ অনুভব করতে পারেন। এই সময়ে ঘুম ভাঙলে জোরে জোরে শ্বাস নিন। পাশাপাশি ভবিষ্যতের কথা ভেবে নিজেকে আশাবাদী করুন।

তবে অনেক সময় কোনও কারণ ছাড়াও ঘুম ভাঙতে পারে, যাকে বলা হয় ‘স্লিপ ইনারশিয়া’। এ সময় ঘুম ভাঙলেও মানুষের মস্তিষ্ক পুরোপুরি সজাগ থাকে না।

Related News