কফি পান করলে কয়গুণ ওজন হ্রাস পাবে! দেখেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

অবসাদ কাটিয়ে উঠতে কফি পানের সুফলতার পরিচিতি বহুদিনের। কিন্তু এই কফিই এখন তিনগুণ ওজন কমাতে পারবে বলে দাবি করছে পুষ্টিবীদেরা। তবে এর জন্য দরকার হবে কফি বিন থেকে তাৎক্ষণিক বানানো ব্রু কফি।

পুষ্টিবীদ রিক হে স্বাস্থ্যবিষয়ক জার্নাল হেলথিস্টাতে ওজন হ্রাসের পেছনে ব্রু কফির ভূমিকা তুলে ধরেন। রিক বলছেন, ব্রু কফিতে মেদ বা চর্বির সাথে লড়াই করে সেগুলো ভেঙ্গে দেয় এমন অনেক উপাদান আছে। সাধারণ কফির থেকে তিনগুণ বেশি ওজন হ্রাস পায় এমন এক গবেষণার সূত্র দিয়ে তিনি বলেন, ব্রু কফিতে দ্রুত ওজন হ্রাস হবে।

তিনি বলেন, “সবুজ কফি বিন থেকে যে নির্যাস পাওয়া যায় তা প্রাকৃতিক উদ্দীপক। এটি সবথেকে কম প্রক্রিয়াজাত করা কফি এবং এতে কম পরিমাণে ক্যাফেইন থাকে। এধরনের কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ক্লোরোজেনিক এসিড থাকে”।

প্রায় দশ বছর আগে নরওয়েতে প্রকাশিত এক সমীক্ষায়ও ওজন হ্রাসের জন্য সবুজ কফি বীন থেকে পাওয়া নির্যাসকে কার্যকর বলে উল্লেখ করা হয়েছিল।

ইন্টারন্যাশনাল মেডিক্যাল রিসার্চের এক সমীক্ষায় অতিরিক্ত ওজনের ৩০ জন ব্যক্তিকে ১২ সপ্তাহ ধরে পর্যবেক্ষণ করা হয়। এদের অর্ধেককে বাজারের সাধারণ কফি দেওয়া হয়। আর বাকিদের সবুজ কফি বিনের তাৎক্ষণিক কফি দেওয়া হয়।

নির্দিষ্ট সময় পর দেখা গেছে, যারা সাধারণ কফি পান করেছেন তাদের মধ্যে ওজন হ্রাসের গড় পরিমাণ ১.৭ কেজি। আর যারা সবুজ কফি বিন থেকে বানানো কফি পান করেছেন তাদের ওজন হ্রাসের গড় পরিমাণ ৫.৪ কেজি অর্থ্যাত আগের দলের থেকে প্রায় তিনগুণ বেশি।

ওজন হ্রাস করা ছাড়াও শরীরের শক্তি বৃদ্ধি এবং রক্ত সঞ্চালনে ইতিবাচক ভূমিকা রাখে এই ধরণের কফি। পুষ্টিবীদদের পরামর্শ যে, প্রতিদিন ২০০-৪০০ মিলিগ্রাম সবুজ কফি বিন থেকে পাওয়া নির্যাসের কফি খাওয়া উচিত।

Related News