চুল লম্বা করতে চান তাহলে খান এই পানীয়! জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

চুলের স্বাস্থ্য ঠিক রাখার জন্য সঠিক খাদ্যভ্যাস খুবই জরুরী। প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ গ্রহণ করা হলে চুল থাকে স্বাস্থ্যোজ্জ্বল। চুলের যত্ন নেওয়া অনেকের জন্যই বেশ কঠিন। তবে চুলের যত্ন নেওয়ার খুব সহজ একটি পদ্ধতি রয়েছে, আর তা হলো কফি পান।

বিশেষজ্ঞরা বলেন, চা ও কফিতে থাকা ক্যাফেইন চুলের জন্য বেশ ভালো। কফি মাথার তালুতে রক্ত চলাচল বৃদ্ধি করে। এটা চুলের বৃদ্ধির জন্য সহায়ক। ডার্মাটোলজিস্ট ড. কিরণ লোহিয়া পরামর্শ দেন, চা এবং অ্যাপল সাইডার ভিনেগারের একটি মিশ্রণ মাথায় দিয়ে কিছুক্ষণ রেখে এরপর মাথা ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এ কাজটি করলে চুল পড়া কমবে এবং চুল লম্বা হবে দ্রুত। সব বয়সের মানুষই চুলের যত্নে এ কাজটি করতে পারেন।

কীভাবে চুল লম্বা হয়?

প্রত্যেকটি চুলের গোড়াতেই থাকে হেয়ার ফলিকন। ফলিকলে আবার প্রোজেনিটর নামের এক ধরণের কোষ থাকে যা চুল লম্বা করার কাজটি করে থাকে। এসব কোষ নিচে থেকে চুলের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। একটি পর্যায়ে চুল বড় হতে হতে ঝরে পড়ে। এসব কোষের কাজে কোনো সমস্যা থাকলে চুল বেশি পড়ে অথবা চুল ধীরে লম্বা হয়।

ক্যাফেইন কীভাবে কাজ করে?

চা এবং কফিতে থাকা ক্যাফেইন সরাসরি হেয়ার ফলিকলের ওপর কাজ করে এবং চুলের বৃদ্ধি প্রভাবিত করে। এতে চুল পড়া কমে, চুল দ্রুত লম্বা হয় এবং নতুন চুল গজায়।

কী করে ক্যাফেইন ব্যবহার করবেন চুলে?

চা এবং কফি পান করাটাই চুলের জন্য উপকারী। শুধু তাই নয়, অনেক শ্যাম্পুতে উপকরণ হিসেবে ক্যাফেইন ব্যবহার করা হয়, সেগুলো ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি দেখে নিতে পারেন এই হেয়ার মাস্কটি তৈরির প্রণালী-

উপকরণ

১ টেবিল চামচ ইনস্ট্যান্ট কফি পাউডার
১ চা চামচ ক্যাস্টর অয়েল
১ চা চামচ নারিকেল তেল
২ টেবিল চামচ দই

মিহি করে মিশিয়ে নিন সবগুলো উপকরণ।

প্রণালী

একটি বাটিতে আগে ক্যাস্টর অয়েল এবং নারিকেল তেল মিশিয়ে নিন। এতে কফি পাউডার দিয়ে মিশিয়ে নিন, দেখুন যাতে কফি দলা পাকিয়ে না থাকে। ভালো করে মেশানোর পর এতে দই দিয়ে দিন এবং ভালো করে মেশান। এরপর চুল ভাগ ভাগ করে এই মাস্ক মেখে নিন মাথার তালুতে এবং চুলে। কয়েক মিনিট মাসাজ করুন। এরপর চুল বেঁধে ফেলুন। গরম জলে একটি তোয়ালে ভিজিয়ে ভালো করে জল চিপে নিন। এরপর তা মাথায় জড়িয়ে রাখুন দুই ঘণ্টা। এরপর শ্যাম্পু করে ফেলুন।

Related News