চামচের পরিবর্তে হাত দিয়ে খাওয়া কী বেশি স্বাস্থ্যকর! জানুন কি বলছে নতুন গবেষণা

Written by TT Desk

Published on:

বাঙালিরা বেশ ভোজনপ্রিয় হয়ে থাকে। পেটের সঙ্গে সঙ্গে মন ভরে খেতেও তাদের কোন মানা নেই। বাঙালিরা হাত দিয়েই খাবার খেয়ে থাকেন। যদিও অনেকেই হাত দিয়ে খাবার খাওয়া পছন্দ করেন না। তাদের ধারণা হাত দিয়ে খাবার খাওয়া স্বাস্থ্যকর নয়। কারণ হাত না ধুয়ে ভাত খেলে হাতে জীবাণু থেকে পেটে সংক্রামণ হতে পারে।
এই ধারণা থেকেই অনেকে খাবার খাওয়ার জন্য চামচকে নিরাপদ মনে করেন। আবার অনেক ক্ষেত্রে কিছু কিছু মানুষ পশ্চিমা ফ্যাশন অনুকরণ করতে ভালোবাসেন, তাই হাতের বদলে চামচ দিয়ে খাবার খান। বলা চলে, পশ্চিমাদের দেখাদেখি বাঙালিরা দিন দিন ছুরি-চামচের ব্যবহারেই অভ্যাস্ত হয়ে উঠছেন।

তবে আমেরিকান হেলথ সায়েন্সের বিজ্ঞানীরা জানিয়েছেন, চামচ দিয়ে খাওয়া চেয়ে হাতের পাঁচ আঙুল দিয়ে খাওয়া স্বাস্থ্যকর। চলুন তবে জেনে নেয়া যাক হাতের পাঁচ আঙুল দিয়ে খাবার খাওয়ার উপকারিতাগুলো-

রক্তে শর্করা নিয়ন্ত্রণকারী হরমোন:
চামচ দিয়ে খেলে ধাতুর স্পর্শ পাওয়ায় খাবারের স্বাদ বোঝা যায় না।এছাড়া রক্তে শর্করা নিয়ন্ত্রণকারী হরমোনও কম ক্ষরিত হয়।

জিভে:
হাত দিয়ে খাওয়ার সময় হাতের ছোঁয়া জিভে লাগায় স্বাদকোরক বেশি উদ্দীপ্ত হয়, ফলে খাবার বেশি সুস্বাদু লাগে ও মানসিক তৃপ্তি ঘটে।

বিপাকক্রিয়া উন্নত:
আমরা যখন হাত দিয়ে খাবার খাই তখন আঙুলের মাধ্যমেই মস্তিষ্কের বার্তা পাকস্থলীতে গিয়ে পৌঁছায়। ফলে বিপাকক্রিয়া উন্নত মানের হয়।

হজমে সুবিধা:
হাত দিয়ে খাবার খেলে একাধিকবার পেশীর সঞ্চালন হয়। চামচ দিয়ে খাওয়ার ক্ষেত্রে এই পেশী সঞ্চালন এতটা পরিমাণে হয় না। খাওয়ার সময় যত বেশি পেশী সঞ্চালন হবে, তত রক্ত সঞ্চালন বেশি হবে শরীরে, খাবার হজমেও সুবিধা হবে।

Related News